• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:১৪ পূর্বাহ্ন

ছাদ বাগানের হিড়িক নেত্রকোনায়

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ৬০

গাছ আমাদের সকলের প্রিয়। কেননা এ গাছই আমাদের জীবন বাঁচিয়ে রাখতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে। অক্সিজেন ছাড়াও আমাদের নানা রোগের ওষুধ হিসেবেও কাজ করে কিছু গাছ। অনেকেই বাসা বাড়িতে বা ছাদে গাছের বাগান করে থাকেন। এতে যেমন সৌন্দর্যবর্ধনের কাজ হয় তেমনি আপনার রুচিশীলতাও প্রকাশ পায়। সৌন্দর্য ও রুচিশীলতার পাশাপাশি ছাদ বাগান পরিবেশ রক্ষায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ঢাকা শহরের অনেক বাড়িতেই বাসার ছাদে ছাদ বাগান দেখা যায়। তার সাথে তাল মিলিয়ে নেত্রকোনাতেও হিড়িক পড়েছে ছাদ বাগানের। নেত্রকোনায় দিন দিন জনপ্রিয় হচ্ছে ছাদ বাগান। শহরের বাসা-বাড়ির আঙ্গিনা কমে যাওয়ায় মানুষ ঝুঁকছে ছাদ বাগানের দিকেই।

দেশি বিদেশি ঔষধিসহ নানা ধরনের ফুল ফলের গাছ রোপনে যেমন টাটকা ফলের স্বাদ পাচ্ছেন মানুষ তেমনি পাচ্ছেন ওষুধিগুণ। এমনকি জীবন বাঁচাতে অক্সিজেনের চাহিদা পূরণ হচ্ছে ব্যাপকভাবে।
চারদিকে নাইট্রোজেন ছড়িয়ে পড়ায় বাতাসে পরিবেশ দূষণ বাড়ছে। ফলে বাধ্য হয়েই মানুষ নিজেদের বাগানেই অক্সিজেনের চাহিদা পূরণ করছেন। জেলা শহরের বেশ কিছু অফিস, রেস্টুরেন্টসহ বাসাবাড়িতে দেখা গেছে এমন বাগানের দৃশ্য।

নেত্রকোনা শহরের কুড়পাড় এলাকায় নির্বাচন কমিশন ভবনের দুইতলা এবং তিনতলায় মনোমুগ্ধকর এক ছাদ বাগান গড়ে তুলে দৃষ্টান্ত স্থাপন করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা। বাগানে অর্ধশত প্রজাতির ফল এবং ২০ প্রজাতির ফুল ও আরও প্রায় ৩০ প্রজাতির ঔষধি চারা লাগানোসহ বিভিন্ন প্রজাতির শাক সবজির বাগান করেছেন তিনি।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল লতিফ শেখ জানান, তিনি আগেও রাঙ্গামাটি জেলা এবং পাবনা জেলায় এভাবে বাগান করেছেন। এই উদ্যোগে গোবর এবং খৈল ছাড়া অন্য কোন সার লাগে না। নেত্রকোনা জেলা নিয়ে মোট তিন জেলায় এভাবে ছাদকে কাজে লাগিয়ে বাগান করেছেন। এতে পেয়ারা, তিন ফল, ড্রাগন ফলসহ সারা বছর ধরে ফলন হয় এমন ফলের গাছ বেশি।

 

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..