• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:১৫ অপরাহ্ন

মেক্সিকোতে আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যা

  • আপডেট টাইম : বুধবার, ১১ মে, ২০২২
  • ২৮

এক সপ্তাহের ব্যবধানে মেক্সিকোতে আরও দুই সাংবাদিককে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে। এ নিয়ে দেশটিতে চলতি বছর নিহত সাংবাদিকের সংখ্যা দাঁড়াল ১১ জনে। এসব হত্যাকাণ্ডের প্রতিবাদে ও সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতে আন্দোলন করে আসছেন গণমাধ্যমকর্মীরা।

ব্যানার, প্ল্যাকার্ড হাতে মেক্সিকোর বিভিন্ন সড়কে প্রতিবাদে নেমেছেন গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষ। শহরটিতে আবারও দুই সাংবাদিক হত্যার ঘটনায় ক্ষুব্ধ তারা। কর্তৃপক্ষ বলছে, সোমবার (৯ মে) শহরটির পূর্বাঞ্চলীয় ভেরাক্রুজ প্রদেশে ইয়েসিনা মোলিনেডো ও সেইলা গার্সিয়া নামের দুই সাংবাদিককে লক্ষ্য করে গুলি ছোড়ে অজ্ঞাত বন্দুকধারীরা। খবর আলজাজিরার।

নিহত মোলিনেডো স্থানীয় একটি গণমাধ্যমের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। অন্যদিকে, গার্সিয়া ছিলেন প্রতিবেদক। এভাবে একের পর এক সাংবাদিক হত্যায় নিন্দা জানিয়েছে গণমাধ্যমকর্মী ও বিভিন্ন মানবাধিকার সংস্থা। নতুন করে দুজন সাংবাদিক নিহতের ঘটনায় ক্ষোভ সৃষ্টি হয়েছে জনমনে।

স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে আলজাজিরা জানায়, এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত মেক্সিকোতে ১১ জন সাংবাদিক নিহত হয়েছেন। বেসরকারি সংগঠন আর্টিকেল নাইন্টিন বলছে, দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের শাসনামলে গণমাধ্যমকর্মীদের ওপর সহিংসতা বেড়েছে।

এ ব্যাপারে স্থানীয় এক সাংবাদিক বলেন, মেক্সিকোতে সাংবাদিক হত্যা লাগামহীনভাবে বাড়ছে। সাংবাদিকদের কোনো নিরাপত্তা নেই। রাষ্ট্র নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ। আমরা স্বাধীনভাবে আমাদের দায়িত্ব পালন করতে পারছি না।

তার মতে, সাংবাদিকদের জন্য মেক্সিকো খুবই ভয়াবহ একটি শহর। সাংবাদিক হত্যার ঘটনা সুষ্ঠুভাবে তদন্ত করা উচিত সরকারের, যাতে ভবিষ্যতে এ ধরনের ঘটনা না ঘটে। তবে, এসব ঘটনার সুষ্ঠু তদন্তে কাজ চলছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..