• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:২৬ অপরাহ্ন

নিষিদ্ধ ‘ডক্টর স্ট্রেঞ্জ’

  • আপডেট টাইম : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৯০

মুক্তি পাচ্ছে বহুল প্রতীক্ষিত হলিউডের সিনেমা ‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস’। মে মাসের প্রথম সপ্তাহে বিশ্বব্যাপী মুক্তি দেওয়া হবে সিনেমাটি। তবে সৌদি আরবে মুক্তি পাবে না সিনেমাটি। সমকামী চরিত্রের উপস্থিতির কারণে সৌদি আরব এবং আরও কয়েকটি আরব দেশে নিষিদ্ধ করা হয়েছে সিনেমাটি।

‘ডক্টর স্ট্রেঞ্জ’ সিক্যুয়েল, যা মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ মে মুক্তি পাবে। মূলত ৫ মে সৌদি আরব এবং অন্য উপসাগরীয় দেশগুলোর হিট থিয়েটারগুলো নির্ধারিত ছিল এই সিনেমার জন্য। ডক্টর স্ট্রেঞ্জের স্যাম রাইমি পরিচালিত সিক্যুয়েলে বেনেডিক্ট কাম্বারব্যাচ শিরোনামের চরিত্রে অভিনয় করেছেন এবং এতে নতুন নায়ক আমেরিকা শ্যাভেজ রয়েছেন। অভিনেতা জওচিটল গোমেজও অভিনয় করেছেন। ছবিতে তার চরিত্র সমকামী বলে জানা গেছে। আর তাতেই বাধা হয়ে দাঁড়িয়েছে সেসব দেশে এই সিনেমার মুক্তি।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশে সমকামিতা নিষিদ্ধ। সে জন্যই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আরও বেশ কয়েকটি দেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সিনেমাটি। এদিকে কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার পর সৌদি আরব, কুয়েত ও কাতারের সিনেমার ওয়েবসাইটে অগ্রিম টিকিট বিক্রি করা বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সংযুক্ত আরব আমিরাতে এখনো টিকিট বিক্রি চলছে।

কিন্তু সৌদি আরব, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে নিষিদ্ধ করায় সেসব দেশের দর্শকরা বঞ্চিত হবেন সিনেমাটি দেখার ক্ষেত্রে। কারণ, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সমকামিতা অবৈধ। তা ছাড়া এর আগেও এমন অনেক কারণে বহু সিনেমা নিষিদ্ধ হয়েছিল মধ্যপ্রাচ্যে।

সূত্র- সময় টিভি
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..