• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:৫৭ অপরাহ্ন

আজ তার জন্মদিন

  • আপডেট টাইম : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ৪১

ক্রিকেট দুনিয়ায় একটা কথা সবার মুখে মুখে ফেরে। খেলাটির এই ধরনটিতে নাকি এমন কোনো রেকর্ড নেই যেখানে শচীন টেন্ডুলকারের নাম লেখা নেই। বলা যায়, শচীন রেকর্ডের প্রসূতিই। রোববার (২৪ এপ্রিল) এই রেকর্ড প্রসূতির জন্মদিন। ৪৮ পেরিয়ে ৪৯-এ পা দিলেন লিটল মাস্টার।

১৯৭৩ সালের এই দিনে রমেশ টেন্ডুলকারের ঘরে জন্ম নেন টেন্ডুলকার। বিশিষ্ট সঙ্গীত পরিচালক শচীন দেব বর্মণকে পছন্দ করতেন বলে রমেশ তার ছেলের নাম রাখেন শচীন। মধ্যবিত্ত পরিবারের শচীন আর পাঁচটা ছেলের মতো পাড়ায় দুষ্টামি করে বেড়াতেন। পাশাপাশি ছিল বন্ধুদের সঙ্গে ক্রিকেট খেলার বাতিক। সেটা বুঝতে পেরে তার ভাই অজিত টেন্ডুলকার ছোট ভাইকে আরও ক্রিকেটে আগ্রহী করে তোলেন। পরবর্তীতে সেই শচীনই হয়ে উঠেন ‘ক্রিকেট দেবতা’।

শচীনের উচ্চতাটা সাড়ে পাঁচ ফুট হলেও তার ক্রিকেটীয় উচ্চতা মাপার সাধ্য কজনার আছে? হয়তো কেউই তাকে নিক্তিতে তোলার ক্ষমতা রাখেন না, এমনই মাহাত্ম্য দেখিয়ে গেছেন তার ক্যারিয়ারজুড়ে। একই কারণে হয়তো বর্তমানের অনেক ক্রিকেটারই শচীনকে আইডল হিসেবে মানেন। তাকে আইডল মানেন বর্তমান সময়ের শ্রেষ্ঠ ক্রিকেটারের তকমা পাওয়া বিরাট কোহলিও।

১৯৮৯ সালে ভারতের হয়ে অভিষেক হয় শচীন টেন্ডুলকারের। জাতীয় দলের হয়ে তিনি সবশেষ ম্যাচটি খেলেন ২০১৩ সালে। ক্রিকেট বিশ্বে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান শচীনের, ৬৬৪ ম্যাচে করেছেন ৩৪ হাজার ৩৫৭ রান। একমাত্র ক্রিকেটার হিসেবে তার নামের পাশে আছে ১০০ শতকও। এরমধ্যে টেস্টে ৫১ ও ওয়ানডেতে ৪৯ শতক হাঁকিয়েছেন তিনি।

শচীন টেস্টে সর্বোচ্চ ম্যাচ (২০০), সর্বোচ্চ রান (১৫৯২১), সর্বোচ্চ চারের (২০৫৮+) রেকর্ডে নিজের নাম লিখিয়ে রেখেছেন, যা এখনো অক্ষত আছে। এ ছাড়াও টেস্টে দ্রুতগতির ১৫ হাজার রান, সবচেয়ে বেশি নব্বইয়ের ঘরের ইনিংস (১০), ওয়ানডেতে সবচেয়ে বেশি চার (২০১৬) হাঁকিয়েছেন তিনি।

সূত্র- বিডি প্রতিদিন
ডেস্ক রিপোর্ট/ জান্নাত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..