• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:৪৭ অপরাহ্ন

বড় জোট করে এক দফা দাবিতে আন্দোলনে নামার সিদ্ধান্ত বিএনপির

  • আপডেট টাইম : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ১৫৬

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

একটি বড় জোট গঠন করে শিগগিরই নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন অনুষ্ঠানের জন্য এক দফা দাবিতে আন্দোলনে নামার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সভায় গতকাল শুক্রবার রাতে এ সিদ্ধান্ত হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি রাত নয়টা থেকে প্রায় পাঁচ ঘণ্টা ওই সভা চলে বলে স্থায়ী কমিটির একাধিক সদস্য জানিয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার জাতীয় সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন পাস হয়। এর পরদিন বিএনপি ওই সভা করে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, বৃহত্তর জোট গঠনের জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চলছিল। তবে তা হচ্ছিল না। তবে সরকার নিজেদের পছন্দমতো ইসি গঠনে আইন করে আবারও একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে। আইন পাসের পর তাঁরা তাগিদ অনুভব করেন যে এই সরকারকে আর বেশি দিন সময় দেওয়া যায় না। এক দফা নিয়ে আন্দোলনে নামা ছাড়া সামনে বিকল্প নেই।

বিএনপি ২০–দলীয় ঐক্য জোট ও জাতীয় ঐক্য ফ্রন্ট—নামের দুটি জোট আছে। এই দুই জোটকে সঙ্গে রেখে কোন ফর্মে বৃহত্তর জোট হবে, তা এখনো ঠিক হয়নি বলে জানান বিএনপির আরেক নেতা। এই নেতার ভাষ্য, তবে এ বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। আর যে যেখানে আছেন, তাঁদের সবার সঙ্গে এক দফা নিয়ে আলোচনা করেই বৃহত্তর জোট গঠন করা হবে। কাউকে বাদ দেওয়া হবে না। যে যার অবস্থান থেকে ভূমিকা রাখবেন—এ নিয়েও আলোচনা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ বলেন, ‘গতকালের সভায় কোনো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে রাজপথে যারাই থাকবে, তাদের নিয়েই বৃহত্তর জোট গঠনের চিন্তা করছি।’

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..