• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:১০ পূর্বাহ্ন

রাজধানীতে নিরাপদ সড়ক চেয়ে সাইকেল র‌্যালি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ৯৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা গতকাল বুধবার রাজধানীর রামপুরা থেকে মতিঝিল পর্যন্ত সাইকেল র‌্যালি করেছে। সাইকেলে নানা স্লোগানসংবলিত প্ল্যাকার্ড ঝুলিয়ে তারা এই ব্যতিক্রমী কর্মসূচি পালন করে। ঢাকার রামপুরার একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে গতকাল বেলা ৩টা ৫০ মিনিটে এই র‌্যালি শুরু হয়। মৌচাক, মালিবাগ, রাজারবাগ এবং কমলাপুর মোড় হয়ে বিকেল সোয়া ৫টার দিকে নটর ডেম কলেজের সামনে গিয়ে র‌্যালিটি শেষ হয়।

র‌্যালি শেষ করে শিক্ষার্থীরা ঘোষণা দেয়, আজ বৃহস্পতিবার বেলা ৩টায় রামপুরা ব্রিজ এলাকায় ১১ দফা দাবিসংবলিত লিফলেট বিতরণ করবে তারা। এর উদ্দেশ্য নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের যৌক্তিকতা তুলে ধরে সাধারণ মানুষের সমর্থন আদায় করা।

শিক্ষার্থীরা জানায়, র‌্যালি শুরুর স্থান হিসেবে একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজকে বেছে নেওয়ার কারণ এই কলেজের শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম (দুর্জয়) গত ২৯ নভেম্বর রাতে বাসচাপায় নিহত হয়। আর নটর ডেমকে বেছে নেওয়ার কারণ, সেখানকার শিক্ষার্থী নাঈম হাসান গত ২৪ নভেম্বর সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নিহত হয়। এই দুই শিক্ষার্থীর স্মৃতির প্রতি সম্মান জানাতে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সাইকেলের সামনে ঝুলিয়ে রাখা প্ল্যাকার্ডে শিক্ষার্থীদের দাবি ও স্লোগানের মধ্যে ছিল ‘একটানা ৬ ঘণ্টার বেশি চালকের কর্মঘণ্টা হওয়া যাবে না’, ‘শ্রমিকের নিয়োগপত্র-পরিচয়পত্র নিশ্চিত করতে হবে’, ‘গণপরিবহনে নারীদের অবাধ যাত্রা নিশ্চিত করতে হবে’, ‘চালক ও সহকারীদের নিয়মিত কাউন্সেলিং কর্মসূচি নিশ্চিত করতে হবে’, ‘নিরাপদ সড়ক ও হাফ পাস আমাদের অধিকার’। ‘উই ওয়ান্ট জাস্টিস (আমরা ন্যায়বিচার চাই)’, ‘লুটপাটের আস্তানা, ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘দুর্নীতির আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘হাফ পাস করুণা নয়, অধিকার’ ইত্যাদি স্লোগানও দেয় শিক্ষার্থীরা।

র‌্যালি শেষে সামিয়া সোহাগী নামের শিক্ষার্থী বলে, তাদের যৌক্তিক আন্দোলনকে বানচাল করতে একটি মহল বহিরাগতদের ঢুকিয়ে তাদের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা চলছে। এই আন্দোলনের শুরু থেকে কিছু কিছু শিক্ষক তাদের স্কুলে ডেকে নানাভাবে হুমকি দিচ্ছেন। এমনকি পুলিশে ধরিয়ে দেওয়ার কথাও বলছেন কতিপয় শিক্ষক। সোহাগী বলে, এ আন্দোলন শুধু ছাত্রদের আন্দোলন নয়। এই আন্দোলন সবার।

এর আগে সাইকেল র‌্যালিতে অংশ নিতে গতকাল বেলা ৩টার পর শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের পশ্চিম পাশে জড়ো হয়। ৩টা ৪০ মিনিটের দিকে তারা সাইকেল নিয়ে রাস্তার পশ্চিম পাশ থেকে পূর্ব পাশে যাওয়ার সময় পুলিশের বাধার মুখে পড়ে। র‌্যালি করার অনুমতি আছে কি না এ নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা চলে ১০ মিনিট। পুলিশ সরে গেলে তারা র‌্যালি শুরু করে। পরে পুলিশ র‌্যালিতে কোনো বাধা দেয়নি।

শিক্ষার্থীরা গত ২৪ নভেম্বর নাঈম হাসানের মৃত্যুর পর থেকে ঢাকায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..