• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:০২ অপরাহ্ন

ব্যথা কমাতে দারুচিনির বিকল্প নেই

  • আপডেট টাইম : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ৮০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

দারুচিনিকে আমরা সাধারণত একটি মশলা হিসেবে জানি। বহুল প্রচারিত বিখ্যাত এ মশলা যে একটি চমৎকার প্রকৃতির ব্যথানাশক তা অনেকেই জানি না। ব্যথানাশক হিসেবে আছে দারুচিনির চমৎকার কার্যকারিতা।

দারুচিনি বৃক্ষের আদিনিবাস শ্রীলঙ্কা। এ বৃক্ষের শুকনো ছাল আমরা সাধারণত ব্যবহার করি মশলা হিসেবে। এ ছালের আছে বহু ভেষজগুণও। ব্যথা কমাতে দারুচিনি গুঁড়ো আর এসেনশিয়াল অয়েল চমৎকার উপাদান। আর্থ্রাইটিসের ব্যথা কমাতে দারুচিনির বিকল্প নেই।

এক কাপ গরম পানির মধ্যে দুই চামচ মধু আর এক চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান প্রতিদিন সকাল ও সন্ধ্যা। এক সপ্তাহ সেবনেই উপকার পাবেন। নিয়মিত খেতে পারলে খুব ভালো।

অস্থিসন্ধির ব্যথা কমাতে বা শরীরের কোনো হাড়ের জয়েন্টে ব্যথা হলে উষ্ণ পানির মধ্যে সমপরিমাণ মধু ও দারুচিনির গুঁড়ো মিশিয়ে পাতলা পেস্ট করুন। এ মিশ্রণ মালিশ করে আক্রান্ত স্থানে লাগালে ব্যথা নিরাময় হবে।

দাঁতের মাড়িতে ব্যথা হলে বা মাড়ি ফুলে গেলে দারুচিনির এসেনশিয়াল অয়েল লাগিয়ে দিন আক্রান্ত স্থানে, ব্যথা কমে যাবে। দীর্ঘস্থায়ী দাঁতের ব্যথায় দারুচিনি গুঁড়ো টনিকের মতো কাজ করে। প্রতিদিন পানি বা দুধের সঙ্গে মিশিয়ে আধা চা চামচ করে সেবন করুন।

পেটে ব্যথা কমাতে অ্যাসিডিটি বা অন্য কোনো সাধারণ কারণে পাকস্থলীতে ব্যথা হলে গরম পানির সঙ্গে মধু ও তার অর্ধেক পরিমাণ দারুচিনি পান করুন, ব্যথা নিরাময় হবে।

ঠান্ডা লেগে গলা ব্যথা নিরাময়ে এক চা চামচ মধুর সঙ্গে চামচের চার ভাগের এক ভাগ দারুচিনি গুঁড়ো মিশিয়ে সামান্য গরম করে পান করুন, কয়েকবার খেলে গলা ব্যথা কমে যাবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..