• শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:০৫ অপরাহ্ন

ওজন কমানোর সহজ ৩ উপায়

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ৯০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

বাড়তি ওজন কমানোর জন্য বেশির ভাগ মানুষ চিন্তিত থাকেন। অনেকেই আছেন যারা ওজন কমানোর জন্য রাতের খাবার খান না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ডায়েট কন্ট্রোল করা মানে খাওয়া-দাওয়া বন্ধ করা নয়! তাহলে ওজন কমাতে কী করবেন? নিতে পারেন নতুন কোনো পদ্ধতি!

ওজন নিয়ে যারা সমস্যায় ভুগছেন, তারা স্বভাবতই বিচার বিবেচনা না করেই অনেক মন ভোলানো কথায় প্রভাবিত হয়ে যেনতেনভাবে ওজন কমাতে বিভিন্ন পদ্ধতি গ্রহণ করেন। কিন্তু এভাবে এতদ্রুত ওজন কমানোর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

তাহলে সমস্যার সমাধান কি একেবারেই নেই? অবশ্যই আছে। জীবনযাত্রায় ছোট ছোট তিনটি পরিবর্তন এনেই দেখুন। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এমন তিনটি সহজ উপয়ের কথা বলা হয়েছে, যাতে সহজেই কমে যাবে ওজন। কী কী করবেন?

গরম পানি
প্রতিদিন সকালে উঠে ধীরে ধীরে এক গ্লাস গরম পানি খেতে পারেন। হালকা গরম পানি শরীরের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে। তারই সঙ্গে শরীরে জমে থাকা ক্ষতিকর সব পদার্থের থেকেও মুক্তি দেবে।

খাবার খাওয়ার নিয়ম
জমিয়ে মাংস-বিরিয়ানি খাওয়া হয়েছে? তাহলে এবার নৈশভোজ হালকা করে দিন। তাতে হজমের প্রক্রিয়া স্বাভাবিকে ফিরবে। দিনের বেলা ভারী খাবার খান। সন্ধ্যার পর থেকে কার্বোহাইড্রেট কম খান। এতে বিপাক হার বাড়বে। তা হলেই ওজন অনেকটা নিয়ন্ত্রণ করা যাবে।

খাবারের সময় নিয়ন্ত্রণ
প্রতিদিন চারবার খাবার খান? তার জায়গায় কয়েক দিন তিনবার করে খান। তাতে পেট কিছুটা বিশ্রাম পাবে। খাবার হজম তাড়াতাড়ি হবে। তাতেই ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

প্রসঙ্গত, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ওজন বৃদ্ধি পায় এমন খাবার খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। এ ছাড়া ওজন কমানোর জন্যে স্বল্প সময়ের ব্যবধানে শরীরচর্চা অনেক বেশি কার্যকর।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..