• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:১৬ অপরাহ্ন

ব্র্যাক ইউনিভার্সিটি ও ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা

  • আপডেট টাইম : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ২১

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটি, কলেজ অফ ফার্মেসি (সিএনইউসিওপি) এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ফার্মেসি। এই সমঝোতা স্মারকের ফলে এখন থেকে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীবৃন্দ ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক ফার্ম ডি ডিগ্রি লাভের সুযোগ পাবেন। বাংলাদেশে এ ধরণের যৌথ ফার্ম ডি প্রোগ্রামের ব্যবস্থা এই প্রথম।

ছয় বছর মেয়াদী এই স্নাতক ডিগ্রির প্রথম দুই বছর ব্র্যাক ইউনিভার্সিটিতে শেষ করার পরের চার বছর ক্যালিফোর্নিয়ার নর্থস্টেট ইউনিভার্সিটিতে সম্পন্ন করতে হবে। এই যৌথ প্রচেষ্টার ফলে ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটি থেকে ফার্ম ডি সার্টিফিকেট অর্জন করবেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীবৃন্দ।

শিক্ষার্থীদের নতুন এই ‘বি ফার্ম-ফার্ম ডি পাথওয়ে’ প্রোগ্রাম এর সাথে পরিচিত করে দিতে সম্প্রতি এক ভার্চুয়াল ওপেন হাউস অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে দুটি বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তা ছাড়াও ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ফার্মেসির শিক্ষার্থী-অভিভাবক, অ্যালামনাই এবং বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও গবেষণা প্রতিষ্ঠানের অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ব্র্যাক ইউনিভার্সিটির পক্ষে উপস্থিত ছিলেন ডিপার্টমেন্ট অফ ফার্মেসি এর চেয়ারপারসন প্রফেসর ড. ইভা রহমান কবির, বিভাগের ডেপুটি চেয়ার প্রফেসর ড. হাসিনা ইয়াসমিন, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজ এর সদস্য প্রফেসর ড. সুলতান হাফিজ রহমান, রেজিস্ট্রার ড. ডেভিড ড্যাউল্যান্ড, বাংলাদেশ এডুকেশন ওয়াচ ও বাংলাদেশ হেলথ ওয়াচ এর আহ্বায়ক এবং ব্র্যাকের সাবেক চেয়ার প্রফেসর ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী, জেনারেল এডুকেশন অনুষদের ডিন প্রফেসর এবং অ্যানথ্রোপলজি বিভাগের প্রফেসর ড. সামিহা হক।

অন্যদিকে ক্যালিফোর্নিয়া নর্থস্টেট ইউনিভার্সিটি, কলেজ অফ ফার্মেসি এর হয়ে বক্তব্য রাখেন অনুষদের ডিন ড. জিয়াওডং ফেং, বিশ্ববিদ্যালটির প্রফেসর ড. ফখরুল আহসান, অ্যাক্রিডেশন অ্যান্ড প্রোগ্রাম ডেভেলপমেন্ট এর অ্যাসিসটেন্ট ডিন ড. অসিম মালহোত্রা, স্টুডেন্টস অ্যাফেয়ার্স এর অ্যাসিসটেন্ট ডিন ড. অলিভিয়া ফাং।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..