• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:৫০ অপরাহ্ন

ইরাকে সরকার গঠন করতে যাচ্ছে মোকতাদা আল-সদরের দল

  • আপডেট টাইম : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ২১

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

ইরাকে বিদেশি হস্তক্ষেপমুক্ত সরকার গঠনের কথা জানিয়েছেন পার্লামেন্ট নির্বাচনে জয় পাওয়া শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদর।

তিনি বলেন, সেসব দূতাবাসই থাকতে পারবে দেশে, যারা অভ্যন্তরীণ ইস্যুতে নাক গলাবে না। অন্যদিকে, জনগণের প্রত্যাশা, শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন করে সবকিছু ঢেলে সাজানো হবে।

ইরাকের রাস্তায় রাস্তায় এখন উৎসবের আমেজ। পার্লামেন্ট নির্বাচনে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল অন্যদের তুলনায় বেশি আসনে জিতেছে। তাই তো উল্লাস যেন থামছেই না। তবে এর ভিন্ন চিত্রও আছে। বিক্ষোভও করছেন অনেকে। তাদের দাবি সুষ্ঠু হয়নি ভোট।

বিক্ষোভকারীরা বলেন, আমরা আমাদের ভোট ফেরত চাই। ভোট দিয়ে কোনো লাভই হয়নি। যাকে সপরিবারে ভোট দিলাম তিনি জিতলেন না!

অনেকেই আবার আল-সদরের দলের প্রতি আস্থা রাখতে চান। তারা বলছেন, ইরাকের মানুষ চায় নতুন করে সব কিছু ঢেলে সাজানো হোক। সেই সঙ্গে হোক শান্তি প্রতিষ্ঠা।

নাগরিকদের দাবি, আমরা আশা করতেই পারি এই সরকার জনগণের দিকে নজর দেবে। অর্থনীতিকে ঢেলে সাজাবে। এতে কর্মসংস্থান বাড়বে। এখন আমাদের প্রধান সমস্যা শান্তি প্রতিষ্ঠা করতে না পারা, এ থেকে আমরা বের হয়ে আসতে চাই।

ইরাকের পার্লামেন্টে ৩২৯ আসনের জন্য নির্বাচন হয়। এবারের নির্বাচনে খুব বেশি ভোট পড়েনি। সবচেয়ে কম ভোটার নিয়ে এই নির্বাচন হয়েছে। শিয়া দলগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকির দল।

সদর অনেক আগেই নিজেকে বিজয়ী দাবি করে ভাষণ দিয়েছেন। তাতে তিনি বিদেশি হস্তক্ষেপমুক্ত জাতীয়তাবাদী সরকারের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেন, ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না, এমন সব দূতাবাসকে তারা স্বাগত জানাবেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..