• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২:০৩ অপরাহ্ন

১০০ বিলিয়ন ডলারের ক্লাবে আম্বানি!

  • আপডেট টাইম : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ১৫

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

১০ হাজার কোটি ডলারের ক্লাবে ঢুকলেন ভারতের ব্যবসায়ী মুকেশ আম্বানি।

‘ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্স’-এর পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে তার মোট সম্পত্তির পরিমাণ ১০০ দশমিক ৬ বিলিয়ন ডলার। এ বছর তার সম্পত্তি বেড়েছে ২৩ দশমিক ৮ বিলিয়ন ডলার। নিজের সম্পদের পরিমাণে নতুন মাইলফলক স্পর্শ করলেন তিনি।

৬৪ বছরের মুকেশ আম্বানি ২০০৫ সালে বাবার বাণিজ্য সাম্রাজ্যে পা রাখেন। তিনিই সংস্থার ব্যবসার ক্ষেত্রকে বাড়িয়ে প্রযুক্তি, ই-কমার্সের সঙ্গেও যুক্ত করেন।

২০১৬ সালে টেলিকমিউনিকেশনের দুনিয়ায় কার্যত বিপ্লব এনে দেয় জিও। শুধু জিও থেকেই গত বছর ২৭ বিলিয়ন ডলার রোজগার করেছে আম্বানির সংস্থা।

শেয়ারের মূল্য বেড়ে যাওয়ায় তার মোট সম্পদের মূল্য এখন ১০ হাজার ১০০ কোটি ডলার। এর মধ্য দিয়ে তিনি আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ও টেসলার মালিক ইলন মাস্কের কাতারে চলে গেলেন।

ভারতীয় সংবাদমাধ্যম অনুসারে, মহামারির মধ্যেই মুকেশের রিলায়েন্সে ফেসবুক, গুগলসহ বিশ্বের বড় বড় কোম্পানিগুলো বিনিয়োগ করেছে। আর এতেই তার শেয়ারের দাম বেড়েছে কয়েক গুণ।

গত ১০ বছরে দেশের ধনীতম মুকেশ আম্বানি হলেও খুব দ্রুত তার কাছাকাছি পৌঁছে গিয়েছেন গৌতম আদানি। ২০২১ সালে যেখানে আম্বানির আয় বেড়েছে ৯ শতাংশ, সেখানে আদানির উপার্জন লাফিয়ে বেড়েছে ২৬১ শতাংশ। তার সংস্থার বাজার মূলধন ৯ লাখ কোটি টাকা।

পরিসংখ্যানের বলে, তিনি ১ লাখ কোটি টাকার পাঁচটি সংস্থার মালিক। এশিয়ার ধনীদের তালিকাতেও তিনি রয়েছেন রিলায়েন্স কর্ণধারের পরেই। তবে এবার ১০০ বিলিয়ন ডলার ক্লাবে প্রবেশ করে আম্বানি যে চমকে দিলেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বীদের, তা বলাই বাহুল্য।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..