• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০১:৫৪ অপরাহ্ন

তারুণ্য ধরে রাখার ৪ উপায়

  • আপডেট টাইম : রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ২৬

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের ত্বক কুঁচকে যায়। কিন্তু বয়স বাড়া মানে কি মুখে বার্ধক্যের ছাপ পড়বেই? এছাড়া অকালেও অনেকের মুখে বার্ধক্যের ছাপ পড়ে। বার্ধক্যের ছাপ ঠেকাতে কী করবেন?

ঘড়ির কাঁটা ধরে এগোয় সময় আর ভাঁজ পড়তে থাকে কপালে। মুখে ছাপ ফেলে বলিরেখা। পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ আমাদের ত্বকে ইতোমধ্যেই বেশ প্রভাব ফেলেছে।

কয়েক বছর আগেও চট করে কম বয়সে ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন অনেক ক্ষেত্রেই অকালে ত্বকে বার্ধক্যের ছাপ পড়ে যাচ্ছে।

কিন্তু আপনি জানেন কি আপনার নিজের অভ্যাসই পারে অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে! জেনে নিন অকালে এই বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচতে কী করবেন।

ঘুম
রাত জেগে থাকেন? এমনটা করলে ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য! কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাদের মতে, কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। এর ফলে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

রোদ থেকে সতর্কতা
ত্বকে যদি বয়সের ছাপ তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা হচ্ছে রোদ। তাই রোদে বের হলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। সেইসঙ্গে পরুন গা-ঢাকা জামা। আর অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

ত্বককে আর্দ্র রাখা
একটা বয়সের পর রোজ নিয়ম মেনে ত্বককে ময়শ্চারাইজ করা জরুরি। কারণ মুখে ময়শ্চারাইজার লাগালে ত্বক অনেক বেশি আর্দ্র আর তরতাজা থাকে। বলিরেখার সমস্যাও কমে। তবে ময়শ্চারাইজার কেনার আগে দেখে নিন তাতে যেন ভিটামিন সি বা ভিটামিন এ থাকে।

পুষ্টিকর খাবার
প্রতিদিন ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকাল বার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। ডায়েটে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজর ও সবুজ শাক-সবজি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনো ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..