• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১০:১৯ পূর্বাহ্ন

ফ্রান্সের উত্তেজনা কমালেন বাইডেন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

ত্রিদেশীয় জোটের পারমাণবিক সাবমেরিন বিক্রির চুক্তি নিয়ে ফ্রান্সের সঙ্গে চলমান উত্তেজনা কমাতে দেশটির প্রেসিডেন্টে এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

দুই দেশ এক যৌথ বিবৃতিতে জানায়, স্থানীয় সময় বুধবার বাইডেন ও ম্যাক্রোঁর ফোনালাপ হয়েছে। ফোনালাপের পর হোয়াইট হাউস জানিয়েছে, নিজেদের রাষ্ট্রদূতকে যুক্তরাষ্ট্রে পাঠাতে সম্মত হয়েছে ফ্রান্স।

অস্ট্রেলিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সাবমেরিন চুক্তি নিয়ে উত্তেজনার মধ্যেই এই প্রথম ফোনালাপ করলেন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের প্রেসিডেন্ট। এ সময় চুক্তি নিয়ে নিজের কিছু ভুল পদক্ষেপের কথা স্বীকার করেন বাইডেন। পাশাপাশি কৌশলগত বিষয়ে মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে কাজ করলে পরিস্থিতি জটিল হতো না বলেও একমত হন দুই নেতা।

প্রায় ৩০ মিনিট ধরে চলা ফোনালাপের পর হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, ফলপ্রসূ হয়েছে তাদের আলোচনা। অক্টোবরের শেষ দিকে দুজনের বৈঠক হবার কথা রয়েছে। এ ছাড়া নিজের রাষ্ট্রদূতকে যুক্তরাষ্ট্রে ফেরত পাঠাতে ফ্রান্স সম্মত হয়েছে বলেও নিশ্চিত করেন তিনি।

চীনকে মোকাবিলায় ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গঠিত নিরাপত্তা জোট অকাস নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার সঙ্গে ফ্রান্সের দ্বন্দ্ব দিন দিন বেড়েই চলছিল। এরই মধ্যে তিন দেশের পারমাণবিক সাবমেরিন বিক্রির চুক্তি নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করে ফ্রান্স। একপর্যায়ে নিজের রাষ্ট্রদূতদের ডেকে পাঠায় ম্যাক্রোঁ প্রশাসন।

এই পরিস্থিতিতে বাইডেন ও ম্যাক্রোঁর আলোচনা পরিস্থিতি অনেকটা শান্ত করবে বলে আশা করছেন বিশ্লেষকরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..