• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:১৫ পূর্বাহ্ন

কথা দিয়ে কথা রাখেনি অস্ট্রেলিয়া, ক্ষুব্ধ ফ্রান্স

  • আপডেট টাইম : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
  • ৩০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

ফ্রান্সের সঙ্গে সাবমেরিন বিক্রির চুক্তি বাতিলের পক্ষে নিজেদের অবস্থান তুলে ধরেছে অস্ট্রেলিয়া। উল্টো ফ্রান্সের তৈরি সাবমেরিন তাদের চাহিদা পূরণ করতে পারবে কিনা তা নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। আর ফ্রান্স বলছে, অস্ট্রেলিয়া কথা দিয়ে কথা রাখেনি। বিষয়টি ক্ষোভের।

এদিকে ফ্রান্স মিথ্যাচারের (৫০ বিলিয়ন ডলারের চুক্তি) যে অভিযোগ তুলেছে তা অস্বীকার করেছে অস্ট্রেলিয়া। এছাড়া নতুন চুক্তির প্রতিবাদে ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা বাতিল করেছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন ত্রিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে সংকট বাড়ছেই। সাবমেরিন বিক্রির চুক্তি নিয়ে প্রতিদিনই নানা অভিযোগ করছে ফ্রান্স। সবশেষ অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ আনেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

রোববার ফ্রান্সের অভিযোগ সরাসরি অস্বীকার করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, ফ্রান্সের কাছ থেকে কিনতে চাওয়া সাবমেরিনগুলো তাদের কৌশলগত চাহিদা পূরণ করতে পারবে কিনা তা নিয়ে গভীর উদ্বেগে ছিল অস্ট্রেলিয়া। তাই চুক্তিটি বাতিল করে তারা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, ফ্রান্সের ক্ষোভের কারণ আমরা বুঝতে পারছি। কিন্তু সবার আগে আমাদের নিজেদের স্বার্থ দেখতে হবে।

এদিকে চলমান সঙ্কট নিয়ে আগামী কয়েকদিনের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্র্যোঁ। রোববার বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রান্স সরকারের মুখপাত্র।

ফ্রান্স সরকারের মুখপাত্র গাব্রিয়েল আট্টাল বলেন, বিষয়টি নিয়ে আমরা আমাদের মিত্রদের সঙ্গে আলোচনা করবো। তাদের কাছে আমাদের অবস্থান তুলে ধরা হবে। কারণ এটা অনেক বড় একটি ইস্যু।

গত সপ্তাহে আকাস নামে বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কেনার আগ্রহের কথা জানায় অস্ট্রেলিয়া। আর এতেই ক্ষুব্ধ হয় ফ্রান্স।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..