• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২:০০ অপরাহ্ন

রাষ্ট্রপ্রধানদের টিকা নেয়ার প্রমাণ চায় নিউইয়র্ক, বিপাকে জাতিসংঘ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৩০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

নিউইয়র্কে কয়েকদিন পরেই জাতিসংঘের উচ্চপর্যায়ের সম্মেলন। এ উপলক্ষে কয়েক ডজন দেশের সরকারপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের এই শহরে উপস্থিত হবেন। সম্মেলন সামনে রেখে নিউইয়র্ক কর্তৃপক্ষ করোনারোধী টিকা নেওয়ার প্রমাণপত্র দেখাতে হবে বলে দাবি করেছে। এতে বিপাকে পড়েছে জাতিসংঘ। খবর রয়টার্সের।

সাধারণ পরিষদের হলে প্রবেশের উদ্দেশ্যে জাতিসংঘ প্রাঙ্গণে প্রবেশকারীদের অবশ্যই টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে নিউইয়র্ক সিটির কর্মকর্তারা। এটি নিয়ম হলেও জাতিসংঘ বলছে ভিন্ন কথা। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, আমরা কোনো রাষ্ট্রপ্রধানকে বলতে পারি না যে, টিকা নেওয়া না থাকলে তিনি জাতিসংঘে প্রবেশ করতে পারবেন না।

তিনি বলেন, আমাদের টিকা নেওয়া লোক সবচেয়ে বেশি কীভাবে নিশ্চিত করা যায় তা নিয়ে শহর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। নিউইয়র্ক মেয়রের কার্যালয় আমাদের টিকা দেওয়ার ক্ষমতা দিয়েছে। তাই আগত লোকজন (জাতিসংঘেই) টিকা নিতে পারবেন।
জাতিসংঘ মহাসচিবের মতে, আগত কূটনীতিকদের কতজন টিকাগ্রহীতা হতে পারেন, তা বিশ্বজুড়ে টিকা বিতরণে অসমতার একটি প্রতিচ্ছবি হয়ে উঠতে পারে। যদিও তিনি আশা করছেন, নিউইয়র্কে যাওয়া বেশিরভাগ প্রতিনিধিই টিকা নেওয়া থাকবেন। বিশ্বজুড়ে এ পর্যন্ত প্রায় ৫৭০ কোটি ডোজ টিকা বিতরণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..