• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১২:০৬ পূর্বাহ্ন

সৌরজগতের বাইরে আরও কিছু গ্রহ

  • আপডেট টাইম : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

সৌরজগতের বাইরে নতুন কয়েকটি গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। যেখানে জীবনধারণের উপযোগী পরিবেশ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পৃথিবী থেকে বহু আলোকবর্ষ দূরে এসব গ্রহের খোঁজ পেয়েছেন।

এই মহাবিশ্বে আমরাই কি একমাত্র মানুষ, নাকি অন্য কোনো গ্রহে আমাদের মতো আরও কেউ আছে? বহু বছর ধরে এসব প্রশ্নের উত্তর খুঁজছি আমরা। তবে ভিনগ্রহে মানুষের মতো প্রাণী থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা।

এবার সৌরজগতের বাইরে নতুন কয়েকটি গ্রহের সন্ধান পেয়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যেখানে থাকতে পারে জীবনধারণের উপযোগী পরিবেশ। অর্থাৎ সম্ভাবনা রয়েছে প্রাণের অস্তিত্ব পাবারও।

সদ্য আবিস্কৃত এসব গ্রহকে তারা বলছেন ‘হাইসিয়ান অ্যাক্সোপ্ল্যানেট’। সৌরজগতের বাইরে অন্যান্য নক্ষত্রকে কেন্দ্র করে যেসব গ্রহ আবর্তিত হচ্ছে সেগুলোকে বলা হয় অ্যাক্সোপ্ল্যানেট। আর যেসব গ্রহে হাইড্রোজেন ও সমুদ্র আছে সেসব গ্রহকে বলা হয় হাইসিয়ান প্ল্যানেট। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার হিসেব অনুসারে, এখন পর্যন্ত চার হাজারের মতো অ্যাক্সোপ্ল্যানেটের সন্ধান পাওয়া গেছে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানী ড. নিক্কু মধুসুদন। তিনি জানান, তাদের এই আবিষ্কারের ফলে মহাকাশের অন্যত্রও যে প্রাণের অস্তিত্ব থাকতে পারে সে বিষয়ে নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত হয়েছে। সম্প্রতি যেসব গ্রহের সন্ধান তারা পেয়েছেন সেগুলোতে যে ধরনের পরিবেশ রয়েছে তা জীবন ধারণের জন্য উপযোগী।

নতুন খোঁজ পাওয়া গ্রহগুলো পৃথিবীর চেয়ে আড়াই গুণ বড় এবং এগুলোর তাপমাত্রা ২০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে যেসব গ্রহে সমুদ্র আছে তার পরিবেশ অনেকটাই পৃথিবীর সমুদ্রের মতোই। তাই সমুদ্র থাকা অ্যাক্সোপ্ল্যানেটে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..