• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৩ অপরাহ্ন

ইতিহাসের নতুন পাতায় ক্রিশ্চিয়ানো রোনালদো

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ৭১

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

ইতিহাসের নতুন পাতায় নাম লেখানে বিশ্ব ফুটবলের অন্যতম মহাতারকা পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি।

যদিও পেনাল্টি মিস করে দলকে হারের শঙ্কায় ফেলে দিয়েছিলেন রোনালদো। তবে তারকা এ ফুটবলার দমে যাননি।

ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে জোড়া গোল করে ইতিহাস তো গড়লেনই সেইসঙ্গে পর্তুগালকে জয় এনে দিলেন ২-১ ব্যবধানে।
এ নিয়ে রোনালদোর দেশের হয়ে গোল হলো ১১১টি। এর আগে রেকর্ডটি ছিল যৌথভাবে ইরানের সাবেক ফুটবলার আলী দাইয়ের সঙ্গে ছিল রোনালদোর। তার গোল ১০৯টি। এখন এককভাবে ইতিহাসের পাতায় নাম লেখালেন রোনালদো।

বুধবার রাতে ঘরের মাঠে ‘এ’ গ্রুপের ম্যাচে জন ইগানের গোলে পিছিয়ে পড়ার পর শেষ দিকে সাত মিনিটে গোল দুটি করেন রোনালদো।

এদিন রোনালদো আলি দাইকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পান ম্যাচের শুরুতেই। দল পায় পেনাল্টি, কিন্তু রোনালদোর দুর্বল স্পট কিক ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গ্যাভিন বাজুনু। ডি-বক্সে ব্রুনো ফের্নান্দেস ফাউলের শিকার হলে পেনাল্টিটি পেয়েছিল পর্তুগাল।

অবশ্য ৪৩তম মিনিটে পর্তুগাল শিবিরে ভীতি ছড়ান অ্যারন কনোলি। তবে তার প্রচেষ্টায় বল জোয়াও পালিনিয়ার পায়ে লেগে বাইলাইন পেরিয়ে যায়। ওই কর্নার থেকেই দারুণ হেডে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান জন ইগান।

গোল করতে না পারার হতাশায় থাকা পর্তুগাল বিরতির পরও প্রতিপক্ষের জমাট রক্ষণে কোনও কিছুতেই গোল পাচ্ছিল না। অবশেষে ৮৯তম মিনিটে গনসালো গেদেসের ক্রসে লাফিয়ে হেড দিয়ে বল জালে পাঠান রোনালদো। দল ফেরে সমতায়, হয়ে যায় তার আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড।

পরে যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে মিলে গেল জয়সূচক গোল। এবার ডান দিক থেকে জোয়াও মারিওর ক্রসে হেডে জয় নিশ্চিত করলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। উল্লাসে ভাসলেন রোনালদো, উদযাপনে মেতে উঠল পুরো পর্তুগাল।

এবারের বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে পর্তুগালের এটি তৃতীয় জয়। আর তিন ম্যাচ খেলে তিনটিতেই হারল রিপাবলিক অব আয়ারল্যান্ড।

পর্তুগাল চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে। এক ম্যাচ কম খেলা সার্বিয়া ৭ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে।

আরেক ম্যাচে আজারবাইজানকে ২-১ গোলে হারানো লুক্সেমবার্গ তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। রিপাবলিক অব আয়ারল্যান্ড ও আজারবাইজানের পয়েন্ট শূন্য।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..