• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৪ অপরাহ্ন

চীন থেকে আরও ২০ লাখ ডোজ টিকা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ৪৪

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

চীন থেকে দেশে এসে পৌঁছেছে আরও বিশ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন। সোমবার (৩০ আগস্ট) দিবাগত রাত আড়াইটার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ভ্যাকসিন আনা হয়।
চীন থেকে আরও ২০ লাখ ডোজ সিনোফার্মের ভ্যাকসিন এসেছে

স্বাস্থ্য অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তা বিমানবন্দরে উপস্থিত থেকে রাতেই টিকাগুলো গ্রহণ করেন। পরে তা ফ্রিজার ভ্যানে করে বেক্সিমকোতে নিয়ে যাওয়া হয়।

এই ভ্যাকসিন সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা করা আছে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। চীনের সঙ্গে করা ক্রয় চুক্তির আওতায় দেশে আসা এটি পঞ্চম চালান।

দেশটি থেকে দেড় কোটি ডোজ কেনা টিকার মধ্যে এ নিয়ে দেশে আসলো মোট এক কোটি ডোজ। চীনের সঙ্গে করা ক্রয় চুক্তির আওতায় দেশে আসা এটি চতুর্থ চালান ছিল। এর আগে শনিবার (১৪ আগস্ট) চীন থেকে দেশে পৌঁছায় সিনোফার্মের আরও ১০ লাখ ডোজ।

এর বাইরে চীনের পাশাপাশি কোভ্যাক্সের মাধ্যমে উপহার হিসেবে দেশে এসেছে আরও ৫৭ লাখ টিকা। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে আসা সিনোফার্মের টিকা ১ কোটি ৩৭ লাখ।

গত ১৬ আগস্ট দেশেই করোনার ভ্যাকসিন উৎপাদনে চীনের সিনোফার্মের সঙ্গে চুক্তি করেছে সরকার। এই চুক্তির ফলে চীনের সিনোফার্মের ভ্যাকসিন উৎপাদন করবে ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড। সিনোফার্মের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের মধ্যে এই চুক্তি হয়।

উল্লেখ্য, চলতি বছরের গত ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন। প্রথমদিকে কেবল এ টিকা দেওয়া হলেও পরবর্তীতে চীনের সিনোফার্ম, ফাইজারের বায়োএনটেক ও মার্কিন যুক্তরাষ্ট্রের মর্ডানার টিকা যুক্ত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..