• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬:০০ পূর্বাহ্ন

মৌলভীবাজারে নদী ভাঙনে বিলীন হচ্ছে ফসলি জমি

  • আপডেট টাইম : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ২৮

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের উজানীপাড়া এলাকার ফসলি জমি সোনাই নদীর ভাঙনের কবলে পড়েছে। গত এক বছরে ভাঙনে প্রায় ৫০০ মিটার জায়গা নদীতে বিলীন হয়ে গেছে। এতে হুমকির মুখে পড়েছে ফসলি জমি ও পাকা সড়ক।

এ অবস্থায় ভাঙন রোধে ব্যবস্থা নিতে এলাকাবাসীর পক্ষে স্থানীয় ইউপি সদস্য সেলিম আহমদ খান পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক বরাবরে লিখিত আবেদন করেছেন।

আবেদন সূত্রে জানা গেছে, উজানীপাড়া উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ভেতর পড়েছে। ওয়ার্ডের ভেতর দিয়ে যাওয়া উজানীপাড়া রাস্তার পাশ দিয়ে প্রবাহিত হয়েছে সোনাই নদী। ওই এলাকায় রয়েছে হাজী মোহাম্মদ আব্দুল মজিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, উজানীপাড়া জামে মসজিদ ও ফসলি জমি।

উজানে অল্প বৃষ্টি হলে পাথারিয়া পাহাড় এলাকা ও ভারতীয় অংশ থেকে নেমে আসা পানি নদীতে প্রবল স্রোতের সৃষ্টি হয়। এতে নদীর পাড়ে ভাঙন দেখা দেয়। গত কয়েক বছর ধরে ভাঙনের ফলে নদী তীরবর্তী কিছু বাসিন্দা তাদের ঘর, বাড়ি অন্যত্র নিয়ে গেছেন। এছাড়া ফসলি জমি নদীতে বিলীন হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্থানীয় কৃষকরা।

নদীর ভাঙনস্থল থেকে পাকা সড়ক প্রায় ১০ ফুট ও বিদ্যালয় ৩০ ফুট দূরে রয়েছে। ভাঙন রোধ করলে পাকা সড়ক, স্কুল, মসজিদ ছাড়াও ২০ থেকে ২৫টি গ্রামের মানুষের ফসলি জমি ও বসতবাড়ি রক্ষা পাবে।

এলাকার বাসিন্দারা মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল গনিসহ আনেকেই বলেন, ‘বেশ কয়েক বছর ধরে আমাদের এলাকায় নদী ভাঙছে। এতে অনেকের ফসলি জমি নদীতে বিলীন হয়েছে। সম্প্রতি বেশ কিছু জায়গা ভেঙেছে। নদীর পাড় ঘেঁষে একটি পাকা সড়ক গেছে। বাঁধ নির্মাণ করে ভাঙনরোধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।’

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজার কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী মো. সরওয়ার আলম চৌধুরী জানান, ‘সরেজমিনে ভাঙনস্থল পরিদর্শন করেছি। প্রায় ৫০০ মিটার জায়গা নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাজেট বরাদ্দের জন্য ঢাকায় অর্থ চাহিদা প্রেরণ করা হয়েছে।’

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..