• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৩১ অপরাহ্ন

ফের ভয়াবহ হামলার শঙ্কা দেখছেন বাইডেন

  • আপডেট টাইম : রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ৩০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

কাবুল বিমানবন্দরে আবারো ভয়াবহ হামলার আশঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে ফের হামলা হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নতুন করে সন্ত্রাসী হামলার আশঙ্কায় কাবুলের বিমানবন্দর থেকে লোকজন সরিয়ে নেয়ার অভিযান শেষ পর্যায়ে এনেছে পেন্টাগন। এরমইধ্যে কাবুল ছেড়ে চলে গেছে ব্রিটিশ সেনাবাহিনী।

জঙ্গিগোষ্ঠি আইএসকের ভয়াবহ আত্মঘাতী হামলায় ব্যাপক প্রাণহানির পরও মৃত্যু ঝুঁকি মাথায় নিয়েই দেশ ছাড়ার চেষ্টায় কাবুল বিমাবন্দরে প্রতিদিনই ভিড় করছেন সাধারণ আফগানরা। উদ্দেশ্যে কোনো নিরাপদ দেশে যেন একটু মাথা গোজার ঠাঁই।

এর আগে, নতুন করে হামলার আশঙ্কায় নির্ধারিত সময়ের তিনদিন আগেই নিজেদের কার্যক্রম গুটিয়ে নেয় যুক্তরাজ্য। বন্ধ করে দেয় উদ্ধার কাজ। শনিবার কাবুল বিমানবন্দর ছেড়ে যায় ব্রিটিশ সেনারা। ন্যাটোর আরেক দেশ ইতালিও ইতি টেনেছে উদ্ধারকাজের।

যদিও সাধারণ আফগানদের সরিয়ে নিতে তালেবানের সাথে আলোচনার কথা জানিয়েছে ইউরোপের আরেক দেশ ফ্রান্স। বাগদাদ সফরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আফগানিস্তানে মানবিক সহায়তা ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সরিয়ে নিতে তালেবানের সাথে আলোচনা শুরু হয়েছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, তালেবানের সঙ্গে আমাদের আলোচনা চলছে। কাতারের সাথেও কথা হচ্ছে। মানবিক সহায়তা ও যারা মৃত্যুর ঝুঁকিতে রয়েছেন তাদের রক্ষাকেই আমরা প্রাধান্য দিচ্ছি। এছাড়া, আফগান নারীদের যেন নির্যাতন না করা হয় সে বিষয়টিও আলোচনায বারবার উঠে এসেছে।

তালেবানের কাবুল নিয়ন্ত্রণের পর এ পর্যন্ত ১ লাখ ১৭ হাজারে বেশি মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদেশগুলো। গত একদিনেই সরিয়ে নেওয়া হয়েছে ছয় হাজারের বেশি আফগানকে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..