• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

চিনি খাবেন কতটুকু

  • আপডেট টাইম : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ২৯

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

আমাদের দৈনন্দিন শক্তি চাহিদার মূল অংশ আসে শর্করা থেকে। আমরা যা খাই তা বিভিন্ন এনজাইমে-এর সহায়তায় হজম প্রক্রিয়ার বিভিন্ন গ্লুকোজে পরিণত হয়। চিনি থেকে আমরা সরাসরি গ্লুকোজ পেয়ে থাকি। সব ধরনের চিনি যে সবার জন্য ক্ষতিকর তা কিন্তু নয়। Refined Sugar শরীরে ক্যালসিয়াম-ফসফরাসের ভারসাম্যকে ব্যাহত করে।

অতিরিক্ত পরিমাণ চিনি শরীরের বিভিন্ন অংশে চর্বিরূপে জমতে থাকে। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত চিনি গ্রহণ করলে তা রক্তচাপ ও কোলেস্টরেল বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়। এছাড়াও অতিরিক্ত ঘুম পাওয়া, কাজের গতি কমে যাওয়া, মনোযোগের অভাব ইত্যাদি দেখা দেয়। Anxity, Depression ইত্যাদি দেখা যেতে পারে।

অতিরিক্ত চিনি মেয়েদের মাসিকের সময় ব্যথা হওয়া এবং বিভিন্ন Pre-Menapausal Syndrome-এর জন্য দায়ী।
কোষ্ঠকাঠিন্য, হজমে অসুবিধা, শরীরে বিভিন্ন ভিটামিন ও মিনারেলের ভারসাম্যহীনতা, ভিটামিন বি কমপ্লেক্সের অভাব, অস্টিওপোরোসিস (Osteoporosis) দাঁতের ক্ষয় হতে পারে।
মাত্রাতিরিক্ত সাদা চিনি গ্রহণ বিশেষ কিছু রোগের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। তা হচ্ছে ডায়াবেটিস, অ্যাকজিমা, আলজেইমার, সময়ের আগেই বার্ধক্য, বিভিন্ন ধরনের ক্যান্সার ইত্যাদি।

তবে বাড়ন্ত শিশু এবং অ্যাডাল্টদের মধ্যে যাদের দৈনন্দিন কাজের তালিকায় ব্রেন ফাংশন বেশি (ডায়াবেটিস, স্থুলতা, কোলেস্টরেল এর সমস্যা মুক্ত) তারা স্বল্পমাত্রায় চিনি পরিমিত পরিমাণে গ্রহণ করতে পারে। যা তার শক্তি চাহিদাকে পূরণ করবে এবং মস্তিষ্ককে সক্রিয় করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..