• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৭ পূর্বাহ্ন

আইএস আতঙ্কে ভারত!

  • আপডেট টাইম : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ৩৩

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

আফগানিস্তানের কাবুলে ভয়াবহ হামলার পর ফের আফগানদের সরিয়ে নেওয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। বিমানবন্দরে আরও হামলার তথ্য পেয়েছে পেন্টাগন। এ জন্য তারা সতর্ক রয়েছে। আর এতেই নড়েচড়ে বসেছে ভারতীয় গোয়েন্দারা। তাদের ধারণা, আফগানিস্তানকে ঘাঁটি করে ভারতে খিলাফত প্রতিষ্ঠা করতে পারে আইএস। তাদের টার্গেট প্রথমে মধ্য এশিয়া এরপর ভারত।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের কেন্দ্রীয় সরকারের একজন বলেন, মধ্য এশিয়া ও ভারতে নিজেদের মতাদর্শ ছড়িয়ে দিতে চায় আইএস। কেরালা ও মুম্বাই থেকে অনেক যুবকই আইএসে যোগ দিয়েছে। মূলত অনলাইনের মাধ্যমে তাদের এই নিয়োগ চলছে। এদেরকেই প্রশিক্ষণ দিয়ে সন্ত্রাসী কার্যকলাপে কাজে লাগানো হবে। গোয়েন্দাদের আশঙ্কা, একবার ভারতে আইএস ঢুকতে পারলে, রক্তবীজের মতো তা ছড়িয়ে পড়বে।

ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি আফগানিস্তান তালেবানদের দখলে যাওয়ার পর থেকে এমনিতেই আশার আলো দেখতে শুরু করেছে জইশ, লস্কর বা আইএসের মতো জঙ্গিগোষ্ঠীগুলো।

ইতিমধ্যে আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে নিজেদের আস্তানা সাজিয়ে বসেছে জইশ-ই-মহম্মদের শীর্ষ নেতারা। একই ভাবে ২০০৮ সালে মুম্বাই হামলায় অভিযুক্ত লস্কর তাদের ঘাঁটি গেড়েছে পূর্ব আফগানিস্তানের কুনারে।

মার্কিন গোয়েন্দারা জানিয়েছে, ২০১৪ সালে আফগানিস্তানের পূর্বভাগে তৈরি হয় আইএসআইএস-খোরাসান জঙ্গিগোষ্ঠী। এরপর দ্রুত বিশ্বের বড় জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে পাল্লা দিতে শুরু করে তারা। সন্ত্রাসী কার্যকলাপে অনেকের থেকে এগিয়ে তারা। পাকিস্তানের বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি, উজবেকিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গেও গভীর যোগ রয়েছে এই সংগঠনের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..