• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬:১৩ পূর্বাহ্ন

একলাফে র‍্যাংকিংয়ে সেরা দশে আফ্রিদি

  • আপডেট টাইম : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ৪৩

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ১০ উইকেটের স্বাদ পেয়েছেন শাহিন শাহ আফ্রিদি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে পাকিস্তানের জয়ের নায়ক আফ্রিদি। এমন পারফরমেন্সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচসেরা ও সিরিজসেরার পুরস্কারও পেয়েছেন তিনি। দুর্দান্ত বোলিংয়ের সুবাদে আইসিসি টেস্ট বোলার র‍্যাংকিংয়েও বড় পরিবর্তন এসেছে বাঁহাতি এই পেসারের। টেস্ট বোলারের র‍্যাংকিংয়ে সেরা দশে উঠে এসেছেন তিনি।

প্রথমবারের মতো টেস্ট বোলার র‍্যাংকিংয়ে সেরা দশে ঢুকলেন শাহিন আফ্রিদি। ৭৮৩ রেটিং পয়েন্ট নিয়ে এখন তিনি আট নম্বরে। পাকিস্তানি বোলারদের মধ্যে তিনিই এখন সবার সেরা।

জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রীতিমতো অপ্রতিরোধ্য ছিলেন আফ্রিদি। বাঁহাতি এই গতিতারকা দুই টেস্টে নিয়েছেন ১৮ উইকেট। প্রথম টেস্টে ৮ উইকেট পাওয়া আফ্রিদি দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারসেরা বোলিং ফিগারের দেখা পান। ৯৪ রানের খরচায় নিয়েছেন ১০ উইকেট। তার দুর্দান্ত বোলিংয়ে ভর করেই সাবিনা পার্কে ১০৯ রানের বড় জয় পেয়েছে পাকিস্তান।

দুই টেস্টের চার ইনিংসে প্রায় প্রতি চার ওভারে একটি করে উইকেট তুলে নিয়েছেন আফ্রিদি। তার গড় ছিল মাত্র ১১.২৭। বলতে গেলে একাই এই সিরিজে স্বাগতিক ব্যাটসম্যানদের কোণঠাসা করে রেখেছিলেন আফ্রিদি।

এদিকে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও সফল পাকিস্তানি ব্যাটসম্যানরা। এই টেস্ট শেষে র‍্যাংকিংয়ে এগিয়েছেন অধিনায়ক বাবর আজম। সবমিলিয়ে ৪৮.২৫ গড়ে ১৯৩ রান করে ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান তার। টেস্ট ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছেন পাকিস্তানি অধিনায়ক, আট থেকে চলে এসেছেন সাত নম্বরে। তার রেটিং পয়েন্ট ৭৪৯।

এদিকে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২৪ রানের দারুণ ইনিংস খেলা ফাওয়াদ আলমও ৩৪ ধাপ এগিয়েছেন ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে। ৬৪০ রেটিং পয়েন্ট নিয়ে ২১তম অবস্থানে আছেনে এই পাকিস্তানি ব্যাটসম্যান। যা কিনা তার ক্যারিয়ারের সেরা র‍্যাংকিং।

আইসিসি র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। তার রেটিং পয়েন্ট ৯০৮। ব্যাটসম্যানদের তালিকায় ৯০১ রেটিং পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। এছাড়া সেরা অলরাউন্ডারের তালিকায় শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..