• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৩ অপরাহ্ন

আফগানিস্তান থেকে যত দ্রুত বিদায়, ততই ভালো: বাইডেন

  • আপডেট টাইম : বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ১৮

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তান থেকে সামরিক-বেসামরিক লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ যত দ্রুত শেষ করা যাবে, ততই ভালো।

গতকাল মঙ্গলবার বাইডেন এ কথা বলেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বাইডেন বলেন, তালেবাননিয়ন্ত্রিত কাবুল থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার অভিযানে প্রতিদিন মার্কিন সেনাদের জন্য ঝুঁকি বাড়ছে। সন্ত্রাসী হামলার ঝুঁকির কারণে আফগানিস্তান থেকে দ্রুত চলে আসা দরকার বলে মনে করছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য ৩১ আগস্টের যে সময়সীমা নির্ধারণ করা হয়েছে, তা পূরণে সঠিক গতিপথেই রয়েছে যুক্তরাষ্ট্র।

সময়সীমা বাড়ানোর জন্য মিত্রদের দিক থেকে যুক্তরাষ্ট্রের ওপর চাপ রয়েছে। তবে আফগানিস্তান থেকে ৩১ আগস্টের মধ্যে সরে আসার ব্যাপারে বাইডেন তাঁর আগের অবস্থানে অনড় রয়েছেন।

সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছে তালেবানও। সংগঠনটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ গতকাল কাবুলে সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, ৩১ আগস্টের পর মার্কিনদের আফগানিস্তানের মাটিতে দেখতে চান না তাঁরা। বিশৃঙ্খলা বজায় থাকায় কাবুলের বিমানবন্দরে নতুন করে আফগানদের যেতে দেবে না বলেও হুঁশিয়ারি দিয়েছে তালেবান।

তবে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজে যুক্তরাষ্ট্রকে তালেবান সহায়তা করছে বলে জানান বাইডেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানকে তাদের কার্যক্রম দিয়ে বিচার করবে।

আফগানিস্তান থেকে ইতিমধ্যে কিছু মার্কিনকে সরিয়ে নেওয়া হয়েছে বলে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে খবর বেরিয়েছে। তবে এতে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজে ক্ষতি হচ্ছে না বলে বলা হয়।

কাবুল বিমানবন্দরে এখনো বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে। এ পরিস্থিতির মধ্যেই বিমানবন্দর থেকে লোকজনকে সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ।

এদিকে, তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর গোপনে কাবুল সফর করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস।

রয়টার্স জানায়, গত সোমবার সিআইএর প্রধান কাবুলে মোল্লা বারাদারের সঙ্গে বৈঠক করেছেন। কাবুল বিমানবন্দর থেকে সবাইকে নিরাপদে সরিয়ে আনার চলমান প্রক্রিয়ার বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

তবে সিআইএ ও তালেবানের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..