• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৩ অপরাহ্ন

৮ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির পূর্বাভাস

  • আপডেট টাইম : সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ২০

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

দেশের আটটি জেলার বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। রোববার (২২ আগস্ট) বিকেলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এই পূর্বাভাস দেওয়া হয়।

এই আট জেলা হল-কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, পাবনা, , মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর  শরীয়তপুর ও কুষ্টিয়া।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের বার্তায় বলা হয়, এই আট জেলার নিম্নাঞ্চলে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে আরও নতুন নতুন এলাকা প্লাবিত হতে পারে। যমুনা নদীর সিরাজগঞ্জ পয়েন্টে ও ধলেশ্বরী নদীর টাঙ্গাইলের এলাসিন পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্রে জানা যায়, উজান থেকে আসা ঢল তীব্র বেগে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। ফলে গঙ্গা–পদ্মা ও ব্রহ্মপুত্র অববাহিকায় পানি দ্রুত বাড়ছে। পানি বৃদ্ধির এই ধারা আগামী এক সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আগামি দু’তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। এ সময় দেশের উত্তর-দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে আগামি ২৫ থেকে ২৬ আগস্ট বৃষ্টিপাতের প্রবণতা আবার বাড়তে পারে। পরবর্তী তিন দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল আলম জানান, আগস্টে এমনিতেই বৃষ্টি কমে আসে। তবে আকাশে মেঘ কম থাকায় রোদ বেড়ে তাপমাত্রা বাড়ছে। আগামী দু–এক দিনের মধ্যে মেঘ ও বৃষ্টি দুটিই বাড়তে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..