• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১১:০৩ অপরাহ্ন

পুকুর ভরাট করে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মাণ

  • আপডেট টাইম : রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ৯৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

পুকুর ভরাট করে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মাণের কার্যক্রম
সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মাদারীপুরের শিবচরে পুকুর ভরাট করে ২৩ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ১০০ শয্যার আধুনিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তবে পুকুর ভরাটের পক্ষে সাফাই গেয়েছেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।
পুকুর ভরাট করে চলছে স্বাস্থ্য কমপ্লেক্সে নির্মাণের কার্যক্রম

সরেজমিনে দেখা যায়, ভূমি ব্যবহার নীতিমালা অনুযায়ী কোনো জলাশয় ভরাট করে উন্নয়নমূলক কর্মকাণ্ড না করার বিধিনিষেধ থাকলেও মাদারীপুরের শিবচরে তা মানা হচ্ছে না। সরকারি এই আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুকুর ভরাট করে চলছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবন নির্মাণ কার্যক্রম। তড়িঘড়ি করে ৪টি ড্রেজার মেশিন দিয়ে পুকুরটি ভরাট করার প্রক্রিয়া সম্পন্ন করেছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। পুকুরটি ভরাট করলেও কোনো পদক্ষেপ নেয়নি উপজেলা স্বাস্থ্য বিভাগ।

মাদারীপুরের শিবচর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, আমাকে একটি ভবন নির্মাণ করে দেবে। আমি সেই ভবনে স্বাস্থ্য কার্যক্রম পরিচালনা করব। ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট কীভাবে তৈরি করবে, সেটা তারা বলতে পারবেন।

কাজের সঙ্গে স্থানীয় প্রভাবশালীরা জড়িত থাকায় বিষয়টি নিয়ে মুখ খুলতে ভয় পান স্থানীয়রা। পুকুর ভরাটের ঘটনায় দোষীদের বিচার দাবি করেছেন সচেতন নাগরিক সমাজ।

মাদারীপুর উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি মাসুদ পারভেজ জানান, অবশ্যই বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে নিয়ে, দোষীদের শাস্তির ব্যবস্থা করা।

তবে পুকুর ভরাটের পক্ষে সাফাই গাইল স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক। তিনি জানান, হাসপাতালের ভবন নির্মাণ করার স্বার্থে ওই জায়গার পাশের পুকুরটি ভরাট করা হয়েছে।

বিষয়টি জানা নেই দাবি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। তিনি জানান, সিভিল সার্জনকে ফোন করে বিষয়টি জেনে তারপর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

১৯৮৩ সালে প্রতিষ্ঠিত শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরের পুকুরটিতে প্রতি বছর মাছের পোনা অবমুক্ত করা হয় বলে জানায় উপজেলা প্রশাসন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..