• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫০ পূর্বাহ্ন

স্বর্ণের ৩৩টি বারসহ এক রোহিঙ্গা আটক

  • আপডেট টাইম : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ৪৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

কক্সবাজারের উখিয়ায় ৩৩টি স্বর্ণের বারসহ এক রোহিঙ্গাকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সদস্যরা।

সোমবার (০৯ আগস্ট) সকালে উখিয়ার টিভি টাওয়ার নামক স্থানে এ অভিযান চালানো হয় বলে জানিয়েছে কক্সবাজারের বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

আটক ওই ব্যক্তির নাম মো. জয়নুল আবেদীন (৬৫)। সে বর্তমানে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার শূন্য লাইনে অবস্থিত তমব্রু কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পে তার বাস। তার কাছ থেকে ৫.৪৮২ গ্রাম (৪৭০ ভরি) ওজনের মিয়ানমারের ২৪ ক্যারেট/৯৯৯.৯৯ পিওর ৩৩টি স্বর্ণের বার উদ্ধার করা হয়।

কক্সবাজারস্থ বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ বলেন, করোনাভাইরাস মহামারির মধ্যেও বিজিবি সদস্যরা নিজ দায়িত্ব পালন করে যাচ্ছেন। সীমান্তে চোরাকারবারিরা কর/ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধভাবে মালামাল পাচার করতে না পারে সে লক্ষ্যে বিজিবি প্রতিনিয়ত বিশেষ অভিযান পরিচালনা করছে।

এরই ধারাবাহিকতায় সকালে সীমান্ত দিয়ে কতিপয় চোরাকারবারিরা অবৈধভাবে স্বর্ণের একটি বড় চালান মিয়ানমার হতে বাংলাদেশে আনছে এমন সংবাদ পাওয়া যায়। এই তথ্যের ভিত্তিতে বিজিবির ৩৪ ব্যাটালিয়নের তুমব্রু বিওপির সদস্যরা উখিয়ার উপজেলার ৫নং পালংখালী ইউনিয়নের কুতুপালংস্থ টিভি টাওয়ার নামক স্থানে রাস্তার পাশে অবস্থান নেয়।

বিজিবির কর্মকর্তা বলেন, সকাল ৬টা ২০ মিনিটের দিকে এক ব্যক্তিকে সীমান্ত হতে কুতুপালংয়ের দিকে হেঁটে আসতে দেখে সন্দেহভাজন হিসেবে তল্লাশির জন্য আটক করা হয়। বিজিবি টহলদল ওই ব্যক্তিকে তল্লাশি করে তার কোমরে লুঙ্গির ভাঁজে অতিকৌশলে লুকায়িত অবস্থায় ৩৩টি স্বর্ণের বার উদ্ধার করতে সক্ষম হয়। যার ওজন ৫.৪৮২ গ্রাম (৪৭০ ভরি), যা মিয়ানমারের ২৪ ক্যারেট/৯৯৯.৯৯ পিউর। যার আনুমানিক মূল্য ২ কোটি ৯১ লাখ ৪০ হাজার টাকা।

পরে জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়। সেই বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার শূন্য লাইনে অবস্থিত তুমব্রু কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত মৃত ফজর আহম্মদের ছেলে মো. জয়নুল আবেদীন (৬৫)।
আটক জয়নুলকে উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে। পাশাপাশি উদ্ধারকৃত স্বর্ণের বার কক্সবাজার ট্রেজারি অফিসে জমা করার কার্যক্রম চলছে বলেও জানান কক্সবাজারস্থ বিজিবির ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..