• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:১৯ অপরাহ্ন

করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে

  • আপডেট টাইম : রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ৬৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে মারা গেছেন আরও ২৪১ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৫২ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ১০ হাজার ২২৯ জনের দেহে। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৫৩ হাজার ৬৯৫ জনে। গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৩ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৪ দশমিক ৫২ শতাংশ।

রোববার (৮ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৬ হাজার ৬২৭ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১২ লাখ ৫ হাজার ৪৪৭ জন।
এর আগে শনিবার (৭ আগস্ট) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৬১ জনের মৃত্যু হয়। এছাড়া করোনা শনাক্ত হয় ৮ হাজার ১৩৬ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় রোববার (৮ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ কমেছে। এ সময় মারা গেছেন আরও ৯ হাজার ৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ৪৩৩ জন। আর শনিবার (৭ আগস্ট) মারা যান আরও ১০ হাজার ১৩৯ জন জন এবং আক্রান্ত হন ৬ লাখ ৯৩ হাজার ৮১১ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪২ লাখ ৯৯ হাজার ৫০২ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ২৯ লাখ ৫৮ হাজার ৭৮ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৭৩৮ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৫ লাখ ১৮ হাজার ৯৪৮ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৯৮৭ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৫৫৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২৭ হাজার ৮৯২ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ১৫ লাখ এক হাজার ৭৭৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৮২ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ২৪ হাজার ৮৮৪ জন। মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৯৪ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬২ লাখ ৮৪ হাজার ৭০৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৯৪ জন।
আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।
২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..