• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:০০ পূর্বাহ্ন

শারীরিক সম্পর্কের পর যে ৪ কাজ অবশ্যই করবেন!

  • আপডেট টাইম : শনিবার, ৭ আগস্ট, ২০২১
  • ১৯৫

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

শারীরিক সম্পর্কের পর সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। নচেত দেখা দিতে পারে নানা সমস্যা।
বিছানায় চরম সুখ তো হল! তারপর ভালোবাসায় ভরা মুহূর্ত থেকে বেরিয়ে একটু নিজের দিকেও নজর দিন! নিজেকে এখনই প্রশ্ন করুন শারীরিক সম্পর্কের পর সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলেন কি আপনি? আর উত্তর যদি ‘না’ হয় তবে আজ থেকেই তাতে লেগে পরুন। এতে আপনারই ভালো।

১/ শারীরিক সম্পর্কের পর যৌনাঙ্গ ভালো করে ধোয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে, সাবান বা হ্যান্ড ওয়াশ জাতীয় জিনিস এক্ষেত্রে ব্যবহার করা চলবে না। আজকাল বাজারে ইনটিমেট ওয়াশ পাওয়া যায়। সেটাই দু’জনে ব্যবহার করতে পারেন। চিকিৎসকেরা সাধারণত ল্যাকটিক অ্যাসিডযুক্ত ভ্যাজাইনাল ওয়াশ ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন।

২/ UTI বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনকে দূরে রাখতে ইন্টারকোর্সের পর অবশ্যই বাথরুমে যান। স্ত্রী-রোগ বিশেষজ্ঞদের মতে, মেয়েদের মূত্রনালী (ইউরেথ্রা) পুরুষদের চেয়ে অনেক ছোট। তাই UTI হওয়ার চান্সও বেশি থাকে। তবে নারী, পুরুষ নির্বিশেষে যৌন সম্পর্কের পর মূত্রত্যাগ (ইউরিনেট) করলে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

৩/ বেশি করে জল খান। সেক্সের পর জল খেলে শরীর তরতাজা থাকবে। অন্য দিকে প্রস্রাবের মধ্যে দিয়ে সমস্ত ব্যাকটেরিয়া আর টক্সিনও শরীর থেকে বেরিয়ে যাবে!

৪/ যৌন সম্পর্কের পর খুব আঁটোসাঁটো পোশাক না পরাই ভালো। কেননা তাতে ব্যাক্টেরিয়া ও ছত্রাকের সংক্রমণের সম্ভাবনা আরও বেশি থাকে। বরং, এই সময় সুতির আন্ডারওয়্যার ব্যবহার করুন। আর যদি ঘুমোতে যান তাহলে চোখ বন্ধ করে এরিয়ে যেতে পারেন আন্ডারওয়্যার।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..