• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ন

উগান্ডার ভিক্টোরিয়া লেকের মানুষখেকো কুমির

  • আপডেট টাইম : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ৮৬

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

নাম তার ওসামা বিন লাদেন। তবে সে মানুষ ওসামা নয়। গ্রামবাসীরা তার নাম দিয়েছে ওসামা বিন লাদেন। বলা হচ্ছে আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ উগান্ডার ভিক্টোরিয়া লেকের মানুষখেকো কুমিরের কথা। প্রায় ৮০ জন গ্রামবাসীকে খেয়ে নিঃশেষ করে দিয়ে সম্প্রতি ধরা পড়েছে ওই কুমিরটি। ৭৫ বছর বয়স্ক এই কুমিরের ওজন প্রায় এক টন।

বেশ কয়েকদিন স্থানীয়দের মধ্যে ত্রাসের সৃষ্টি করে সম্প্রতি উগান্ডার লেক ভিক্টোরিয়ার সমুদ্রতীরে জেলেদের জালে ধরা পড়ে এটি। জানা যায়, কয়েকদিন ধরে লেক ভিক্টোরিয়ার এলাকায় বেশ কয়েকজনের খোঁজ মিলছিল না। নিখোঁজরা প্রত্যেকেই ফলে স্থানীয় বাসিন্দারা খবর পাঠান বন কর্মীদের কাছে। তাদের আশঙ্কা, কুমিরের পেটেই গিয়েছে সম্ভবত নিখোঁজরা।

এরমধ্যে নিখোঁজ হওয়ার সাম্প্রতিক ঘটনাটি ঘটে জলাসয়ের ধারে। সেখানে গোসল করার সময় নিখোঁজ হয় বসকো নায়ানসি নামে এক ব্যক্তি। পরেরদিন তার রক্তমাখা কাপড় জলে ভেসে ওঠে। ফলে শুরু হয় কুমীরের খোঁজ। চারদিনের অভিযানে অবশেষে মেলে সাফল্য। অবশেষে কাকিরা গ্রামের নদী থেকে জালে ধরা পড়ে বিশালাকার কুমিরটি।

কুমিরটিকে বর্তমানে উগান্ডার মুরচিসন ফলস জাতীয় উদ্যানে নিয়ে যাওয়া হয়েছে। দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশগুলোতে সিংহের পর কুমিরই ভয়াবহ প্রাণী যার হাতে প্রচুর মানুষ প্রাণ হারায়। এক পরিসংখ্যানে দেখা গেছে আফ্রিকার দেশগুলোতে বছরে বন্যপ্রাণীর আক্রমণে ৭৪৫টি ঘটনার মধ্যে কুমিরের হামলায় ২৭৫টিই প্রাণী প্রাণ হারিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..