• রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৮:৩৪ পূর্বাহ্ন

মাত্র আধা ঘন্টায় তৈরি করুন মিনি গজা

  • আপডেট টাইম : শনিবার, ১২ জুন, ২০২১
  • ৬২

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

এটি খুব সহজে এবং মাত্র আধা ঘন্টায় এবং খুব অল্প কয়েকটা সহজ উপকরণ দিয়ে যখন তখন বানিয়ে খেতে পারবেন। আর মিনি গজা বানানোর উপকরণ গুলো সবসময় হাতের কাছেই এবং আমাদের রান্না ঘরেই থাকে, তাই এটি যখন খুশি বানিয়ে ফেলা যায়। তাহলে চলুন দেখে নেয়া যাক মজাদার মিনি গজা বানাতে  হলে কি কি প্রয়োজনীয় উপকরণ গুলো লাগবে এবং এটি তৈরি করতে হবে কি উপায়ে।

মিনি গজা বানাতে যে সব উপকরণ সমুহ লাগবে সেগুলো হলো :

  • ময়দা বা আটা – মেজারমেন্ট কাপের হাফ কাপ
  • বেকিং পাউডার – খুব সামান্য বা ১ চা চামচের চার ভাগের ১ ভাগ
  • গাওয়া ঘি – ১ চা চামচ
  • কালজিরা – খুব সামান্য
  • ছোট সাইজের এলাচ – ২ /৩ টি
  • সয়াবিন তেল – ভাজার জন্য পরিমাণ মত

মিনি গজা বানাতে যে সব পদ্ধতি অনুসরণ করতে হবে সেগুলো হলো :

১ম ধাপ

আটা বা ময়দা শুকনা অবস্থায় আগে চেলে নিতে হবে।  এতে করে কোন চাকা বা ময়লা থাকলে তা আলাদা হয়ে যাবে। তারপর এতে পরিমান মত  বেকিং পাউডার এবং গাওয়া  ঘি ও কালজিরা খুব  ভাল ভাবে মিশিয়ে নিতে হবে। এরপর  ঠিক এক হাতের তালুর সমান এক কুষি পানি নিয়ে আটা বা  ময়দা টা কিছু টা  শক্ত করে মাখতে হবে।

২য় ধাপ

গজার ডো বানানো শেষ, এবার বেলে নেয়ার পালা। এবার ডো টা নিয়ে একটা বড় পুরু লুচির মত বেলে নিতে হবে তারপর সেটা একটা ছুরি দিয়ে সমান ভাবে চার ভাগে ভাগ করে নিতে হবে। এবারে প্রতিটা ভাগ এক টার ওপর আরেক টা করে বসিয়ে দিতে হবে। এবারে  রুটি বেলার বেলন দিয়ে কিছুটা জোর দিয়ে চেপে চেপে বেলে নিতে হবে এবং তারপর আবার একই রকম ভাবে সমান  চার ভাগ করে নিতে হবে।আবার একটার উপর আরেক টা বসিয়ে আবার এক ই ভাবে চেপে চেপে বেলে নিতে হবে।  ঠিক একই ভাবে ৩ থেকে ৪ বার একই রকম নিয়মে বেলে নিতে হবে।  বেলা শেষ হয়ে গেলে ছোট ছোট করে আয়তাকার আকারে কেটে নিতে হবে।

৩য় ধাপ

গজা বেলে নেয়া শেষ হয়ে গেছে। এবার শিরা তৈরি করতে হবে। শিরা তৈরি করার জন্য সমান সমান  পরিমান চিনি ও পানি এবং এর সাথে  থেঁতো করা ছোট এলাচ চুলায় একটা হাড়িতে দিয়ে জ্বাল দিতে হবে। যতক্ষন পর্যন্ত শিরা তৈরি  হচ্ছে , তখন  একটা কড়াইতে ভাজার জন্য তেল গরম করে নিয়ে চুলার আঁচ কমিয়ে দিয়ে গজা গুলো একটা একটা করে  ডুবো তেলে অনেকক্ষণ যাবত এপিঠ ওপিঠ করে ভালো ভাবে ভেজে নিতে হবে এবং তেল ঝরানোর জন্য কিচেন টিস্যুর উপর রেখে দিতে হবে কিছু সময়।

তেল ঝরে গেলে  গজা গুলো আস্তে আস্তে একটা একটা করে  রসে ফেলতে হবে। এবার আস্তে আস্তে  নেড়ে চেড়ে গজার রস টা গজার গায়েই যাতে শুকিয়ে যায় তার জন্য কিছু সময় রেখে দিতে হবে। ঠান্ডা হয়ে গেলে গজা গুলো মুচমুচে হয়ে যাবে। তারপর গজা গুলোর উপর চিনি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

তাহলে দেখলেন তো কত সামান্য কিছু সহজ উপকরণ দিয়ে তৈরি হয়ে গেলো মজাদার মিনি গজা। তাহলে আপনিও আজ ই এই মজাদার মিষ্টান্ন টি বাসায় মাত্র আধা ঘন্টায় বানিয়ে নিন আর যে কোন সময় উপভোগ করুন সবার সাথে। আর বাসায় যদি মেহমান আসে তাহলে তো এই মজাদার মিনি গজা অবশ্যই তাদের বানিয়ে খাওয়াবেন কারন এটি এতই মজাদার যে মুখে দেয়ার সাথে সাথেই উধাও হয়ে যাবে আর আপনিও পাবেন প্রচুর প্রশংসা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..