• বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:১৭ অপরাহ্ন

যা বলল চীন,পরমাণু সমঝোতায় ফের যুক্তরাষ্ট্র

  • আপডেট টাইম : শনিবার, ১২ জুন, ২০২১
  • ৭৮

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতায় ফিরতে হলে যুক্তরাষ্ট্রকে আগে তেহরানের ওপর সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে দাবি জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

শুক্রবার (১১ জুন) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পরমাণু সমঝোতা নিয়ে আলাপকালে এ দাবি করেন ওয়াং ই।

চীনা স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আন্তর্জাতিক অঙ্গনে পরমাণু নিরস্ত্রীকরণ সমস্যা আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানান এবং ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে যুক্তরাষ্ট্রের দাম্ভিক আচরণের তীব্র সমালোচনা করেন।

ওয়াং ই বলেন, ইরান ও যুক্তরাষ্ট্রর পরমাণু সমঝোতায় ফিরে আসার আলোচনা চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়েছে। সে জন্য সব পক্ষ যেন প্রয়োজনীয় রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে শিগগিরই বিষয়টির সমাধান করা হয়।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের পরমাণু সমঝোতা ছিল বহুপক্ষীয় কূটনৈতিক প্রচেষ্টার ফসল। আন্তর্জাতিক অঙ্গনে পরমাণু নিরস্ত্রীকরণের গুরুত্বপূর্ণ ভিত্তি এবং মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার।২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য ভিয়েনায় গত এপ্রিল থেকে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..