• শনিবার, ২৪ জুলাই ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

‘অ্যানম’ অ্যাপ অপরাধীদের আতঙ্ক

  • আপডেট টাইম : বুধবার, ৯ জুন, ২০২১
  • ৬৫

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

এফবিআইয়ের মোবাইল অ্যাপের ফাঁদে পড়েছেন কয়েকশ’ অপরাধী। ১০০ দেশে ব্যতিক্রমী মোবাইল অ্যাপ ‘অ্যানম’ ছড়িয়ে নজরদারি করছে সংস্থাটি। আর এ পদ্ধতিতে অস্ট্রেলিয়া, জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে ৮ শতাধিক অপরাধীকে শনাক্ত করা হয়েছে।

বিশ্বব্যাপী অপরাধীদের নতুন আতঙ্ক এখন ‘অ্যানম’ অ্যাপ। গোপন এই অ্যাপের এনক্রিপ্টেড নেটওয়ার্কের মাধ্যমে মোবাইলের বার্তা হ্যাক করে অপরাধীদের শনাক্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। ‘অপারেশন ট্রোজেন শিল্ড’ নামে পরিচালিত এ অভিযানের মাধ্যমে চোরাচালান, মাদক, অর্থপাচার, এমনকি হত্যার মতো অপরাধ চক্রের সঙ্গে জড়িত কয়েকশ’ অপরাধীকে গ্রেপ্তার করেছে অস্ট্রেলিয়া ও ইউরোপীয় পুলিশ।

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি রেন্ডি গ্রসম্যান বলেন, অ্যানম অ্যাপ ব্যবহারকারীরা মনে করছে তাদের অপরাধ পরিকল্পনা গোপন থাকছে। কিন্তু বাস্তবে তারা আইনপ্রয়োগকারী রাডারের আওতায় মধ্যেই অবস্থান করছে। অপরাধীরা জানে না যে, গত ১৮ মাস ধরে তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে এফবিআই।

দেড় বছরে অন্তত ৩০০টি অপরাধ চক্রের ১২ হাজার ডিভাইস পর্যবেক্ষণ করেছে এফবিআই। এ সময় ২ কোটি ৭০ লাখ খুদে বার্তা জব্দ করে একশটি দেশে অভিযান চালিয়ে অন্তত ৮শ’ অপরাধীকে শনাক্ত করেছে তারা। এছাড়াও ১৪ কোটি ৮০ লাখ ডলার নগদ অর্থ ও কয়েক টন মাদক জব্দ করা হয়েছে বলে জানান আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা।

অ্যানম অ্যাপের মাধ্যমে কেবল অস্ট্রেলিয়া থেকেই ২২৪ জনকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও ইউরোপ থেকে ১৩৫ জন, নেদারল্যান্ডস থেকে ৪৯ জন ও নিউজিল্যান্ড থেকে ৩৫ জনকে আটক করা হয়েছে।

বিশ্বজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর ৯ হাজার কর্মকর্তা ‘অপারেশন ট্রোজেন শিল্ডের’ সঙ্গে জড়িত ছিলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স। সমন্বিত এ অভিযানকে সাম্প্রতিক অন্যতম বড় পরিসরের অভিযান বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..