• বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:০২ অপরাহ্ন

টিকা সংকটে পড়বে কোভ্যাক্স, বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

  • আপডেট টাইম : রবিবার, ৬ জুন, ২০২১
  • ৫৩

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

চলতি মাস থেকেই করোনার টিকা সঙ্কটে পড়বে জাতিসংঘের উদ্যোগে গঠিত ভ্যাকসিন সহযোগিতা জোট কোভ্যাক্স। কোভ্যাক্সে টিকা সঙ্কট হলে বৈশ্বিক টিকাদান কর্মসূচিতেও প্রভাব পড়ার আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে ২০২২ সালের মধ্যে বিশ্বের সবাইকে টিকার আওতায় আনতে ধনী দেশগুলোকে পদক্ষেপ নিতে তাগাদা দেয়া হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

করোনার টিকা অনুমোদনের আগে থেকেই টিকার মজুদ করে ফেলে ধনীদেশগুলো। পশ্চিমা বিশ্ব ও উন্নত দেশের মানুষ টিকা পেলেও এখনো এটি সোনার হরিণ উন্নত ও উন্নয়নশীল দেশের কাছে। টিকার সুষম বণ্টনের লক্ষ্যে জাতিসংঘের উদ্যোগে গঠিত হয় ভ্যাকসিন সহযোগিতা জোট কোভ্যাক্স।

এরইমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ এই জোটে টিকা সরবরাহ শুরু করেছে। কর্মসূচির আওতায় ১২৯টি দেশ ও অঞ্চলে ৮ কোটি ডোজের বেশি টিকা সরবরাহ করা হয়েছে। এখনো ঘাটতি আছে ২০ কোটি টিকার।

এখন পর্যন্ত কোভ্যাক্সের কাছে যে পরিমাণ ভ্যাকসিন রয়েছে তা দিয়ে খুব বেশি দিন টিকা কার্যক্রম চালানো সম্ভব হবে না বলে জানিয়েছেন কোভ্যাক্স কর্মকর্তা ব্রুস। জুন-জুলাই নাগাদ টিকা সঙ্কটে পড়ার আশঙ্কা করছে জোটটি।

আইলওয়ার্ড জানান, কোভ্যাক্সে টিকার সঙ্কট হলে বিশ্বব্যাপী টিকাদানেও এর প্রভাব পড়বে। চলতি বছর বিশ্বের মোট জনসংখ্যার অন্তত ৩০ থেকে ৪০ শতাংশকে টিকা দেওয়ার আশা করছে কোভ্যাক্স।

এদিকে বিশ্বের সব মানুষ যেন টিকা পান সে লক্ষ্যে ধনী দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের এগিয়ে আসার বিষয়ে গুরত্বারোপ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী শুক্রবার অনুষ্ঠেয় জি সেভেন সম্মেলনে সবাইকে টিকাদানের আওতায় আনতে কার্যকর পদক্ষেপ নিতে আহ্বান জানাবেন তিনি। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..