• শনিবার, ২৪ জুলাই ২০২১, ০১:৩৯ অপরাহ্ন

অ্যাপলের নতুন নীতি ছোট ব্যবসায়ীদের জন্য ক্ষতির কারণ

  • আপডেট টাইম : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ১৯৩

অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ১৪.৫ আপডেটের পর নতুন অ্যাপটির বিরুদ্ধে অন্যদের ব্যবসাকে চাপে ফেলার অভিযোগ উঠেছে। এ বিষয়ে ফেসবুক এমন একটি সমীক্ষার জন্য অর্থায়ন করেছে যাতে উঠে এসেছে, অ্যাপল নতুন সুরক্ষা নীতি এর ব্যবহারকারী ও ছোট ব্যবসায়ীদের জন্য ক্ষতিকর, কিন্তু লাভ কেবলই অ্যাপলের।

ওই সমীক্ষা বলছে, অ্যাপলের নতুন নীতি ছোট ব্যবসায়ীদের জন্য ক্ষতির কারণ হবে কারণ তারা কৌশলে অন্য প্রতিযোগীদের বিজ্ঞাপনের আয় অস্বীকার করেছে। নতুন এই ব্যবস্থাটি তৃতীয় পক্ষ সম্পৃক্ত কোনো বিজ্ঞাপন প্রদর্শনে বাধা দেয় অথবা ব্যবহারকারীর অনুমতি চায়। এতে তাদের (তৃতীয় পক্ষ) আয় কমে যাবে।
২৩ পৃষ্ঠার বিশ্লেষণটি সম্প্রতি সোশ্যাল সায়েন্স রিসার্চ নেটওয়ার্ক (এসএসআরএন) নামে একটি গবেষণাপত্রে প্রকাশিত হয়। এতে দেখা যায়, নতুন অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি এর বৈশিষ্ট্য অ্যাপলের পক্ষে কীভাবে সুবিধাজনক কারণ এটি তাদের বিজ্ঞাপন ব্যবসাকে সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রণে নিয়ে যায়।

এই গবেষণায় ফেসবুকের অর্থায়নের কথা স্বীকার করা হয়েছে। যেখানে গবেষণাপত্র কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা এই বিশ্লেষণের অর্থায়নের জন্য ফেসবুক, ইনক করপোরেশনের কাছে কৃতজ্ঞতা স্বীকার করি।’

যদিও অ্যাপল সিইও টিম কুক একাধিকবার বলেছেন যে, আইওএস অপারেটিং সিস্টেম সম্পূর্ণভাবে অ্যাপলই তৈরি করে, তৃতীয় কারও সাহায্য নেয় না। ফলে অন্য কারো স্বচ্ছতা কাঠামো বা নিরাপত্তা নীতি এতে প্রয়োগ হয় না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..