• বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৭:৩৯ অপরাহ্ন

আত্মকর্মসংস্থানের লক্ষ্যে বাটিক প্রশিক্ষণ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ১০২

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

চট্টগ্রামে বেকার নারীদের নিয়ে শুরু হল বিনামূল্যে বাটিক প্রিন্ট বিষয়ক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্স। জেলার চন্দনাইশ উপজেলায় অনুষ্ঠিত এ কর্মশালাটির যৌথ আয়োজক ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি। এ প্রশিক্ষণে কাপড়ের উপর রং এর ব্যবহার এবং পদ্ধতি, নকশা তৈরী ও বিভিন্ন রকমের বাটিক ডিজাইন তৈরীর উপর বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হবে। এতে ১৫ জন নারী অংশগ্রহণ করছেন।

অন্যদিকে রাজধানীর ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট স্কিটিতে শেষ হয়েছে চার দিনব্যাপী ‘প্রডাক্টিভিটি ম্যানেজমেন্ট’ শীর্ষক এক আবাসিক কর্মশালা। প্রশিক্ষণটির যৌথ আয়োজক বিসিক ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প। এতে ১৯ জন বিসিক কর্মকর্তা অংশ নেন। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কিটির অধ্যক্ষ শফিকুল আলম ও প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত।

এদিকে চুয়াডাঙ্গায় শেষ হল ‘ডিসেন্ট ওয়ার্ক, লেবার রাইটস, হেলথ এন্ড সেফটি ফর এসএমই পোস্ট কোভিড’ শীর্ষক তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং ন্যাশনাল এসোসিয়েশন অফ স্মল কটেজ ইন্সটিটিউট অফ বাংলাদেশ নাসিব যৌথভবে এটি আয়োজন করে। এতে ২০ জন ক্ষুদ্র উদ্যোক্তা বিনামূল্যে প্রশিক্ষণ লাভ করেন।


সেঁজুতি রহমান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..