• বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন

সিনোফার্মের টিকা পাবে মেডিকেল-নার্সিংয়ের শিক্ষার্থীরা

  • আপডেট টাইম : সোমবার, ২৪ মে, ২০২১
  • ১০৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

চীন থেকে উপহার হিসেবে পাওয়া সিনোফার্মের টিকা দেওয়া হবে মেডিকেল ও নার্সিং কলেজ শিক্ষার্থীদের। কোভিড চিকিৎসায় ইন্টার্ন চিকিৎসক ও নার্স সংকট মেটাতে তাদের সুরক্ষার কথা ভাবছে স্বাস্থ্য অধিদপ্তর। পরবর্তীতে যাচাই-বাছাই করে বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষার্থীদেরও টিকা প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি মাসের ১২ মে ঢাকায় পৌঁছায় চীনের সিনোফার্মের ৫ লাখ টিকা। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ২৫ মে থেকে এই টিকা দেওয়া হবে মেডিকেল ও নার্সিং কলেজের শিক্ষার্থীদের
প্রথমে ঢাকা মেডিকেল কলেজসহ ঢাকার ৪টি কলেজের শিক্ষার্থীদের দেয়া হবে সিনোফার্মের টিকা। এরপর পর্যায়ক্রমে ঢাকার বাইরে ৩৩টি সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ভ্যাকসিন পাবেন।

স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, গত এক বছর ধরে আমরা এমবিএস পরীক্ষাগুলো সময়মতো নিতে পারেনি। এতে আমাদের ইন্টার্ন চিকিৎসকের একটা বড় সংকট রয়ে গেছে। আমরা যদি তাদের সুরক্ষিত করে নিয়ে আসতে পারি। তাহলে স্বাস্থসেবাও দিতে পারব আবার অন্যন্য কাজেও তাদেরকে নিয়ে আসতে পারব।

তবে অগ্রাধিকার পাবেন এমবিবিএস পরীক্ষার্থীরা। এই তালিকায় রয়েছেন নার্সিংয়ের শিক্ষার্থীরাও। দীর্ঘদিন মেডিকেল পরীক্ষা বন্ধ থাকায় কোভিড হাসপাতালগুলোতে ইন্টার্ন চিকিৎসক ও নার্সের সংকট তৈরি হয়েছে। এই সংকট মেটাতেই এই সিদ্ধান্ত জানালেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, আমরা ৩৭টা মেডিকেল কলেজে পর্যায়ক্রমে এ টিকা দেয়াটা শুরু করব। প্রথমে শেষ বর্ষের পরে ধাপে প্রত্যেক শিক্ষার্থীদের দেওয়া হবে।

আপাতত বেসরকারি মেডিকেলের শিক্ষার্থীরা টিকা পাচ্ছেন না। তবে বেসরকারি মেডিকেল কলেজ প্রধানরা স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করলে যাচাই-বাছায়ের পর টিকাপ্রাপ্তির ব্যবস্থা করতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..