• শনিবার, ২৪ জুলাই ২০২১, ০১:০৭ অপরাহ্ন

যে দেশে গাছ কাটলেই ২৫ লাখ টাকা জরিমানা

  • আপডেট টাইম : রবিবার, ২৩ মে, ২০২১
  • ৮৫

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

পরিবেশ রক্ষায় গাছের অবদান অনস্বীকার্য। আয়ারল্যান্ডে সে গাছ রক্ষায় রয়েছে কঠোর আইন ও তার প্রয়োগ। অপ্রয়োজনে ও অনুমতি ছাড়া গাছ কাটলে গুনতে হয় পাঁচ লাখ থেকে সর্বোচ্চ পচিশ লাখ টাকা পর্যন্ত জরিমানা। রয়েছে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের বিধানও। 

শেষ এক দশকে জলবায়ু পরিবর্তনের কারণে অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা, তাপদাহ বেড়ে গেছে পৃথিবীজুড়ে। আর এজন্য অনেকটাই দায়ী অবাধে বৃক্ষানিধন। তবে, এ বিষয়ে বহু বছর আগে থেকেই সতর্ক আয়ারল্যান্ড। দেশটিতে রয়েছে তিনশো পঞ্চাশটিরও বেশি বনাঞ্চল। ২০৩০ সাল নাগাদ মোট আয়োতনের ১৭ ভাগ বনভূমি করার কাজও এগিয়ে চলেছে দ্রুত গতিতে। এর পাশাপাশি গাছ রক্ষায় পাঁচ লাখ থেকে সর্বোচ্চ পঁচিশ লাখ টাকা পর্যন্ত জরিমানা ও এক মাস থেকে দু’বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হওয়ার বিধানও রয়েছে দেশটিতে।

দেশটির প্রতিটি এলাকার বাসিন্দারা নিজ আঙ্গিনার গাছ সুরক্ষিত রাখতে সচেষ্ট থাকেন। প্রায় প্রতিটি আবাসিক, অনাবাসিক এলাকায় রয়েছে সারি সারি গাছ। পরিকল্পিত এসব বনায়ন দেখে অভিভূত এখানকার প্রবাসী বাংলাদেশিরাও। তারা বলেন, আমরা অনেক দিন থেকেই এখানে থাকি। কিন্তু কাউকে কোনদিন গাছ কাটতে দেখিনি। মানুষ এত সুন্দর করে গাছে যত্ন নেয়, দেখলেই মন ভরে যায়। 

আয়ারল্যান্ডে পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া গাছ কাাটার এখতিয়ার নেই দেশটির সিটি কর্পোরেশনেরও।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..