• শনিবার, ২৪ জুলাই ২০২১, ০১:৪১ অপরাহ্ন

করোনাবিধি না মানায় ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

  • আপডেট টাইম : রবিবার, ২৩ মে, ২০২১
  • ৭৭

বাংলারজমিন২৪.কম ডেস্কঃ

মহামারি করোনাভাইরাসে চরম বিপর্যস্ত ব্রাজিল। করোনায় মৃত্যুর তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি। এখনও ব্রাজিলের বেশ কিছু প্রদেশে জারি রয়েছে করোনার নিষেধাজ্ঞা। এবার সেই করোনাবিধি লঙ্ঘন করার অভিযোগ উঠেছে ব্রাজিলের প্রেসিডেন্টের জাইর বলসোনারোর বিরুদ্ধে। করোনাকালে নিষেধাজ্ঞা উপেক্ষা করে গণজমায়েত করেছিলেন তিনি।

রোববার (২৩ মে) আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা জানায়, এই ঘটনায় শাস্তিস্বরূপ জাইরচ বলসোনারোকে জরিমানাসহ মামলা করেছে ব্রাজিলের মারানহাও প্রদেশের প্রশাসন।

মারানহাও প্রদেশের গর্ভনর ফ্লাবিও দিনো জানান, শুক্রবার (২১ মে) একটি অনুষ্ঠানে ওই প্রদেশে গিয়েছিলেন জাইর বলসোনারো। সেখানে বহু মানুষের জমায়েত হয়। কিন্তু কারোর মুখে কোনো মাস্ক ছিল না। এমনকি, শারীরিক দূরত্বও বজায় রাখা হয়নি। প্রেসিডেন্ট বলসোনারো নিজেও মাস্ক পরেননি।

গর্ভনর বলেন, আইনের চোখে সকলেই সমান। তাই সরকারি নিয়ম না মানায় প্রেসিডেন্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। তাকে জরিমানা করার পাশাপাশি মামলা করাও হয়েছে। এ নিয়ে ইতোমধ্যে প্রেসিডেন্টকে চিঠি পাঠানো হয়েছে। এদিকে ওই চিঠির জবাব দিতে ১৫ দিন সময় নিয়েছে বলসোনারোর অফিস।

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, মারানহাও প্রদেশে করোনা অতিসংক্রামক ভারতীয় ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে। ১০০ জনের বেশি জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেখানে। মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু নিজের অনুষ্ঠানে একটি নিয়মও মানেননি প্রেসিডেন্ট। বরং ওই প্রদেশের গর্ভনরকে ‘একনায়ক’ বলে কটাক্ষ করেছেন বলসোনারো।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার (২৩ মে) সকাল ৭টা পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৭০‌ লাখ ২৯ হাজার ৮৯২ জন। করোনায় মারা গেছেন ৩৪ লাখ ৬৮ হাজার ৪৩ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৪ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার ৩০৮ জন। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে। তারপরেই আছে ব্রাজিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..