• শনিবার, ২৪ জুলাই ২০২১, ০২:১৬ অপরাহ্ন

এই সময়টায় শত্রুর সঙ্গে বসবাস আমাদের

  • আপডেট টাইম : সোমবার, ১৭ মে, ২০২১
  • ১৪৪

রাশেদা রওনক খান

এই সময়টায় শত্রুর সঙ্গে বসবাস আমাদের, তাই বলে জগতের আর সব আনন্দযজ্ঞ কি থেমে যাবে, না যায় কখনো? গত ঈদ এর মতোই এবারের ঈদও কেটে যাবে করোনার মতো এক বিষাক্ত শত্রুকে ঘায়েল করার চিন্তা ভাবনার মধ্যদিয়ে….জানিনা, কতোটা সম্ভব এই অতি ক্ষুদ্র অথচ বিষাক্ত ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়া! সামনে কি অপেক্ষা করছে, তাও খুব একটা জানিনা আমরা!

কিন্তু আমার ভাবনা আরও কিছু ভাইরাস নিয়ে! আমাদের শত্রু যে কেবল এক করোনা ভাইরাস তাতো নয়, মনের ভেতরে সযত্নে লালিত যে কলুষিত ভাইরাস আছে, সেতো করোনার চেয়ে কোন অংশে কমও নয়, করোনাকে যেমন খালি দেখা যায়না, তেমনি এই মনের ভেতরে লুকিয়ে থাকা হিংসা, বিদ্বেষ, নিচুতার মতো ভাইরাসকেও দেখা যায়না, কিন্তু দুটোই শেষ করে দিচ্ছে সমাজের স্বাভাবিক পথচলা, ঘটাচ্ছে ছন্দপতন|

সারা বিশ্ব জুড়েই যেন এম্প্যাথিটিক চৈতন্যবোধের অভাব, আমরা হয়তো কিছুটা এগিয়ে, নানা কারণেই….! ধর্ম, লিঙ্গ, শ্রেণী, পেশা, সামাজিক মর্যাদা নির্বিশেষে একের প্রতি অন্যের সহমর্মিতার অভাব যেন দিনকে দিন বেড়েই চলছে| মানুষ পরপস্পরকে ভালবাসতে শিখুক, অন্যের ধর্ম কিংবা যেকোনো পরিচয়ের প্রতি পরস্পর শ্রদ্ধাশীল হয়ে উঠুক, করোনার মতো মনের বিষাক্ত ভাইরাসটা ছড়িয়ে না পড়ুক, অন্তত সমাজকে ধ্বংস করে না দিক! এইটুকু মঙ্গল কামনার মাঝেই এবারের ঈদ উদযাপিত হউক, সবাইকে ঈদ মোবারক!

রাশেদা রওনক খান(ফেসবকু থেকে নেয়া)

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..