• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩০ পূর্বাহ্ন

পিরোজপুরে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে বেসরকারি ক্লিনিক

  • আপডেট টাইম : শনিবার, ২২ আগস্ট, ২০২০
  • ৪৪

বাংলারজমিন২৪কম ডেক্স-

পিরোজপুরে ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠছে মানহীন বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার। যেখানে ভুল চিকিৎসায় দিন দিন মৃত্যুর দিকে ঠেলে দেয়া হচ্ছে রোগীদের। ভুক্তভোগীদের অভিযোগ, প্রশাসন নিরব থাকায় দিন দিন এসব ক্লিনিকগুলো আরও বেপরোয়া হয়ে উঠছে। অনিয়ম তদন্তে সিভিল সার্জনকে প্রধান করে কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘেষেই গড়ে তোলা হয়েছে লাবণ্য ক্লিনিক অ্যান্ড নার্সিং হোম এবং ডায়াগনস্টিক সেন্টার। প্রতিষ্ঠান দুটির লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়েছে গত বছর জুনে। আছে নানা অনিয়মের অভিযোগও। এ নিয়ে সংবাদ সংগ্রহে গেলে সাংবাদিকদের দিকে তেড়ে আসে ক্লিনিক কর্তৃপক্ষ।

ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার কর্তৃপক্ষের মালিক বলেন, এই ক্লিনিকের লাইসেন্স নেই, এটা সম্পূর্ণ সত্য নয়। আমাদের সবকিছুই আছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, জেলার প্রতিটি সরকারি স্বাস্থ্যকেন্দ্র ঘেঁষেই গড়ে উঠছে বেসরকারি ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার। নির্দেশনা অনুযায়ী যেসব শর্ত মেনে লাইসেন্স পাওয়ার কথা বেশিরভাগ প্রতিষ্ঠানেরই তা নেই। অদক্ষ নার্স এবং টেকনিশিয়ান দিয়ে চলে পরীক্ষা নিরীক্ষা। অনেক সময় দেয়া হচ্ছে ভুল রিপোর্ট। ভুল চিকিৎসার কারণে ঘটছে প্রাণহানি।

ভুক্তভোগীদের অভিযোগ, সরকারি হাসপাতালের চিকিৎসকরা ক্লিনিকের ব্যক্তিগত চেম্বারেই বেশি সময় দেন। আর স্বাস্থ্যগত নানা পরীক্ষার জন্য বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারেই পাঠানো হয়।

ভুক্তভোগী জানান, সরকারি হাসপাতালে পরীক্ষার করার সব ধরনের মেশিন রয়েছে। কিন্তু পরীক্ষা করতে পাঠানো হয় বেসরকারি ক্লিনিকে।

ক্লিনিক মালিকরা নিজেদের পক্ষে নানা সাফাই গাইলেও বেসরকারি ক্লিনিকে অনিয়মের কথা স্বীকার করেন জেলার সিভিল সার্জন। পরিদর্শন শেষে দ্রুত ব্যবস্থা নেয়ারও আশ্বাস দেন তিনি।

পিরোজপুরের সিভিল সার্জন ডা. মো. হাসনাত ইউসুফ জাকী বলেন, যে সকল ক্লিনিকগুলো রয়েছে; সেগুলো ২০১৮ সাল পর্যন্ত রেজিস্ট্রেশন ছিলো। তারা সবাই অনলাইনে আবেদন করেছেন।

এদিকে, লাবণ্য ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের অনিয়ম খতিয়ে দেখতে গত ১৭ আগস্ট জেলার সিভিল সার্জনকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদপ্তর। সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে হবে কমিটিকে।

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..