• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ন

চাঙ্গাভাবে ডিএসইর সপ্তাহ পার

  • আপডেট টাইম : রবিবার, ১৬ আগস্ট, ২০২০
  • ৩৭২

বাংলারজমিন২৪কম ডেক্স-

সূচক ও লেনদেনের চাঙ্গাভাব নিয়ে আরো একটা সপ্তাহ পার করলো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহ ব্যবধানে প্রধান সূচকে যোগ হয়েছে ৩৩৮ পয়েন্ট। ৫৫ শতাংশ বেড়ে দৈনিক গড় লেনদেন ছাড়িয়েছে ১১২৬ কোটি টাকা। হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বৃদ্ধি পাওয়ায়, এক সপ্তাহেই বাজার মূলধন বেড়েছে ২১ হাজার ৪শ’ কোটি টাকা।

জুলাই মাসের শেষ সপ্তাহ থেকেই পুঁজিবাজারের সূচক ও লেনদেন ধারাবাহিকভাবে বাড়ছে। দুই সপ্তাহের ব্যবধানে ডিএসই’র প্রধান সূচকে যোগ হয় ২৮৩ পয়েন্ট। আগের দুই সপ্তাহের ধারাবাহিকতায় তৃতীয় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইএক্সে যোগ হয় ১৮০ পয়েন্ট, লেনদেন হয় ১১২৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

সোমবার বাড়ে ৮৮ পয়েন্ট। মঙ্গলবার সরকারি ছুটির পর বুধবার ডিএসইএক্স বৃদ্ধি পায় ১শ’ পয়েন্ট, হাতবদল হয় ১১২০ কোটি টাকার শেয়ার। বৃহস্পতিবার আরো ৭০ পয়েন্ট বেড়ে ডিএসইএক্স অবস্থান নেয় ৪ হাজার ৭০৩ পয়েন্টে। সপ্তাহ ব্যবধানে ডিএসই শরীয়াহ সূচকে ৭৭ আর বাছাই সূচকে যোগ হয়েছে ১১৮ পয়েন্ট ।

গেল সপ্তাহে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো- স্টাইলক্রাফ্ট, ইসলামী ব্যাংক, বেক্সিমকো, নর্দান জুট এবং নিটল ইন্সুরেন্স।

অন্যদিকে দর হারানো শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো- সিএপিএম আইবিবিএল ফান্ড, আর্গন ডেনিম, ইমাম বাটন, আইপিডিসি ফাইনান্স এবং পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২৮২ টির, কমেছে ৫৯ টির, অপরিবর্তিত থাকে ১৮ টির দাম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..