• সোমবার, ১৭ মে ২০২১, ১১:১৩ অপরাহ্ন

মুসলমানদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী

  • আপডেট টাইম : বুধবার, ৩১ জুলাই, ২০১৯
  • ৩৪৫

মুসলমানদের গরু কুরবানি দিতে নিষেধ করলেন তেলেঙ্গানার স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ হিন্দুরা গরুকে দেবতা হিসেবে মানে। তাই হিন্দুদের ভাবাবেগের প্রতি সম্মান জানাতে আসন্ন ঈদুল আজহায় গরু কুরবানি না দিতে মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছেন ভারতের তেলেঙ্গানা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলি।

টিআরএস তথা তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সদস্যপদ গ্রহণ অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলি এসময় মুসলমানদের গরুর বদলে অন্য কোনও পশু, যেমন ছাগল বা ছোট কোনও পশু কুরবানিরও পরামর্শ দেন।

মন্ত্রী বলেন, আসন্ন কুরবানির ঈদে (ঈদুল আজহা) মুসলিমদের উচিত গরু কুরবানি থেকে বিরত থাকা। কারণ এ দেশের একটা বড় সম্প্রদায় গরুকে দেবতা রূপে পুজো করে। সুতরাং সংখ্যালঘু মুসলমানদের উচিত বড় সম্প্রদায়ের লোকদের ভাবাবেগকেও সম্মান জানানো।

মাহমুদ আলি আরও বলেন, গরু কুরবানি করা নিয়ে যদি কোনও অশান্তি তৈরি হয়, তাহলে আইন নিজের হাতে কাজ করবে। সেক্ষেত্রে মুসলিমদেরও ছেড়ে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দেন তিনি।

গত বছরের ঈদুল আজহার কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গত কুরবানির ঈদেও তেলেঙ্গানার একটা অংশে অশান্তি ও অপ্রীতিকর পরিস্থিতির তৈরি হয়েছিল। আর তখন নাগরিক নিরাপত্তায় কঠোর পদক্ষেপ নিতে হয়েছিল পুলিশকে।

রাজ্যে সম্প্রীতি উদাহরণ তুলে ধরতে ঐতিহাসিক চার মিনারের কথা উল্লেখ করে মাহমুদ আলি বলেন, চার মিনার হিন্দু, মুসলিম, শিখ ও খ্রিস্টানদের ঐক্য ও সম্প্রীতির প্রতীক। ঐতিহাসিক ‘চার মিনার’ এর চারটি পিলার এই চার ধর্মের প্রতীক হয়ে আজও দাঁড়িয়ে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..