• বুধবার, ১৯ মে ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন

শ্যামা সুন্দরীকে পুনরুজ্জীবিত করতে সভা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯
  • ১৭৪

মোঃ মমিনুর ইসলাম

রংপুর ব্যুরো প্রধানঃ দখলদারদের কবল থেকে শ্যামা সুন্দরী খাল উদ্ধারের জন্য সবার সহযোগিতা চেয়েছেন রংপুরের বিভাগীয় কমিশনার কেএম তরিকুল ইসলাম।

 

গতকাল সোমবার রংপুর ডিসির সম্মেলন কক্ষে শ্যামা সুন্দরী খাল পুনরুজ্জীবিত ও সচল রাখা আমাদের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

সভায় বলা হয়, ৪৮২ জন দখলদারের কাছে জিম্মি হয়ে পড়েছে খালটি। নগরীর সিও বাজার এলাকার ঘাঘট নদীর উৎস মুখ থেকে শুরু হয়ে প্রায় ১৬ কিলোমিটার দীর্ঘ শ্যামা সুন্দরী খালটি নগরীর ভিতর দিয়ে খোখসা ঘাঘটের সঙ্গে মিশেছে। বর্তমানে খালটি ময়লায় পূর্ণ হয়ে গেছে। সংস্কারের অভাবে মশার আবাসস্থলে পরিণত হয়েছে। ২৩ থেকে ৯০ ফুট প্রশস্ত খালটি এখন আট-দশ ফুটে পরিণত হয়েছে। অনেকে বাড়ির পয়ঃনিষ্কাশনের লাইন খালের সঙ্গে সংযোগ করে দিয়েছেন।

২০০৭-৮ অর্থ বছরে সে সময়ে রংপুর পৌরসভা খালটি খনন করেছিল। পরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ২০১২ সালে শ্যামা সুন্দরী খাল সংস্কার, ওয়াকওয়ে ও খালের ওপর সেতু নির্মাণ কাজ শুরু করলে দুর্নীতির কারণে সেই কাজ বন্ধ হয়ে যায়। পরে ২০১৮-১৯ অর্থ বছরে রংপুর পানি উন্নয়ন বোর্ড খাল খননের একটি প্রকল্প হতে নেয়। সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে রংপুর পানি উন্নয়ন বোর্ড প্রায় আড়াই কিলোমিটার খাল খনন করেছে। বর্তমানে তা অব্যাহত আছে।

মতবিনিময় সভায় রংপুর সিটি কর্পোরেশন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, পানি উন্নয়ন বোর্ড ও সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের তত্ত্বাবধানে শ্যামা সুন্দরী খাল পুনরুজ্জীবিত ও সচল রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এটি প্রকল্প আকারে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়। সেপ্টেম্বর মাসে এর প্রথম সভা হবে বলে জানানো হয়। সেই সঙ্গে সভায় শ্যামা সুন্দরী খাল দখলদারদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত ছিলেন, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান, রংপুর সেনাবাহিনীর স্টেশন কমান্ডার ব্রিগেডিয়ার সার্মস উদ্দিন, রংপুর ডিসি আসিব আহসান, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান সাফিয়া খানম, রংপুর প্রেস ক্লাবের সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিক সরকার, রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হারুন-অর রশীদ, নির্বাহী প্রকৌশলী হাসান মাহামুদ প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..