• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৮ অপরাহ্ন

মাগুরায় এবার সুদ ঋণের টাকা পরিশোধ না করতে পেরে গৃহবধূর আত্মহত্যা

  • আপডেট টাইম : রবিবার, ২৫ আগস্ট, ২০১৯
  • ৫৮ বার পঠিত

মাগুরা প্রতিনিধি : মাগুরায় এবার সুদ ঋণের টাকা পরিশোধ করতে না পেরে রিনা বিশ্বাস (৪৫) নামে এক গৃহবধূ কীটনাশক পান করে আত্মহত্যা করেছে। সে ওই শ্রীপুর উপজেলার হরিন্দি গ্রামের মৎস্য ব্যবসায়ী সরজিৎ বিশ্বাস স্ত্রী। এর আগে সদর উপজেলার রামদেরগাতি গ্রামে সুব্রত প্রামানিক নামে ব্যবসায়ী আত্বহত্যা করে। মৃত শিবু প্রামানিকের ছেলে ব্যবসায়ী সুব্রত প্রামানিক স্থানীয় নায়েব আলী নামে এক সুদে মহাজনের কাছ থেকে ১০ হাজার টাকা সুদে নেন। সেই সুদের কারণে গত ১৮ এপ্রিল সে আত্বহত্যা করেন। এবার এই সুদ ঋণের টাকা জন্য আত্বহত্যা করলো মাছ ব্যবসায়ীর স্ত্রী রিনা বিশ্বাস।

রিনা বিশ্বাসের পরিবারের সদস্যরা জানায়, রিনা বিশ্বাস স্বামীর ব্যবসায়িক কাজের জন্যে আশা এনজিও থেকে ৩০ হাজার, সরকারের পল্লি দারিদ্র বিমোচন ফাউ-েশন-পিডিবিএফ থেকে ৪০ হাজার এবং অপি নামে স্থানীয় এক সুদে কারবারির কাছ থেকে ৩০ হাজার টাকা ঋণ নেয়। কিন্তু দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া ঋণের কিস্তির পাশাপাশি সুদে কারবারির সাপ্তাহিক সুদের টাকা পরিশোধ করা তাদের পক্ষে কষ্টকর হয়ে দাঁড়ায়। অথচ এসব ঋণের জন্যে প্রায় কেউ না কেউ বাড়ির উপর ধর্ণা দেয়। যা নিয়ে রিনা বিশ্বাস মানসিকভাবে বিপর্যস্ত ছিল।

রিনা বিশ্বাসের পুত্রবধূ কল্পনা রাণি জানান, সর্বশেষ গত বুধবার রাত ৯ টার দিকে শ্রীপুর উপজেলা ছাত্রলীগের কৃষি বিষয়ক সম্পাদক মেহেরাব হোসেন অপি তার কাছ থেকে নেয়া টাকার বিপরীতে পাওনা সুদের টাকার জন্যে বাড়িতে এলে তিনি ভেঙ্গে পড়েন। পরে রাত সাড়ে ১০ টার দিকে তিনি ঘরে থাকা কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা চালান। বিষয়টি জানতে পেরে তাকে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু অবস্থা খারাপ হওয়ায় তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে শনিবার দুপুরে তার মৃত্যু হয়।
জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদী হাসান রুবেল জানান, শ্রীপুর উপজেলা ছাত্রলীগের কৃষি বিষয়ক সম্পাদক মেহেরাব হোসেন অপি সুদে করবার করেন কিনা আমার জানা নায়। আর যদি তিনি সুদে কারবার করেন বা তার সুদের কারণে ওই মহিলা আত্বহত্যা করেন তবে তার বিরুদ্ধে সাংঘটনিক ব্যবস্থা নেওয়া হবে।

রিনা বিশ্বাসের আত্বহত্যার বিষয়ে শ্রীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, ঋণের কারণে রিনা বিশ্বাসের মৃত্যুর খবর পুলিশের কাছে নেই। তবে সুদ কারবারিদের তৎপরতা বন্ধে বিভিন্ন সময়ে পদক্ষেপ নেয়া হয়েছে। এটি নিমূলে সকলকেই এগিয়ে আসতে হবে বলে তিনি মন্তব্য করেন।
মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, রামদেরগাতি গ্রামের ব্যবসায়ী সুব্রত প্রামানিক আত্বহত্যার বিষয়ে মামলা হয়েছে। সেটা এখনো চলছে। আর শ্রীপুরের রিনা বিশ্বাসের আত্বহত্যার বিষয়ে যদি কারো প্ররোচনা থাকে তবে তার বিরুদ্ধে আইনআনুগ ব্যবস্থা নেওয়া হবে।

মোঃ কাসেমুর রহমান শ্রাবন

Facebook Comments

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..